Main Menu

বড় স্কোর ভারতের, অ্যান্ডারসনের ৫ উইকেট

বয়স শুধুই একটা সংখ্যা। সেটা ফের বুঝিয়ে দিলেন জেমস অ্যান্ডারসন। লর্ডস টেস্টের প্রথম ইনিংসে যেভাবে তিনি ভারতীয় ব্যাটিংয়ে কম্পন ধরালেন, তা দেখে কে বলবে তার বয়স ৩৯ বছর ১৪ দিন। চুল পাকলেও বোলিংয়ের ধার বিন্দুমাত্র কমেনি তার। পরিসংখ্যান বলছে, টেস্ট ক্রিকেটে গত ৭০ বছরের ইতিহাসে সবচেয়ে বয়স্ক পেসার হিসেবে ইনিংসে পাঁচ উইকেট নিলেন তিনি।

শুক্রবার শুরুটা ভালো হয়নি ভারতের। আগের দিন সেঞ্চুরি হাঁকিয়ে লোকেশ রাহুল প্রত্যাশার পারদ অনেকটাই বাড়িয়ে দিয়েছিলেন। এদিন তিনি ১২৭ রানে ব্যাট করতে নামেন। কিন্তু মাত্র দু’রান যোগ করেই রবিনসনের বলে সিবলের হাতে ধরা পড়েন রাহুল (১২৯)। পরের ওভারেই অজিঙ্কা রাহানে (১) আউট। দিনের শুরুতে জোড়া সাফল্যে লড়াইয়ে ফেরার অক্সিজেন পেয়ে যায় ইংল্যান্ড। যদিও ধাক্কা সামলে ঋষভ পন্থ ও রবীন্দ্র জাদেজা দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলেন ইংরেজ বোলারদের সামনে। তারা যোগ করেন ৪৯ রান। লাঞ্চের আগে ৩৭ রানে আউট হন ঋষভ। খাতা খুলতে পারেননি সামি। তবে জাদেজা বরাবরের মতোই লোয়ার মিডল অর্ডারে দলকে ভরসা জোগালেন। ১২০ বল খেলে তার সংগ্রহ ৪০ রান।

শেষদিকে বড় শট খেলতে গিয়ে মার্ক উডের বলে অ্যান্ডারসনের তালুবন্দি ভারতীয় অলরাউন্ডারটি। তার আগেই অবশ্য ইশান্ত (৮) ও বুমরাহকে (০) আউট করে ইনিংসে পাঁচ উইকেটের স্বাদ পেয়ে যান জিমি।

জবাবে দুই ওপেনার ররি বার্নস ও ডম সিবলে সাবধানে শুরু করতে চেয়েছিলেন ইংল্যান্ডের ইনিংস। কিন্তু মহম্মদ সিরাজ গতিতে পরাস্ত হন সিবলে (১১)। ১৫তম ওভারের দ্বিতীয় ডেলিভারিতে তাঁর বলে ইংরেজ ব্যাটসম্যানটি ধরা পড়েন লোকেশ রাহুলের হাতে। পরের বলেই বোল্ড হন হামিদ (০)। হ্যাটট্রিকের স্বপ্ন পূরণ না হলেও, সিরাজ কিন্তু ইংল্যান্ড শিবিরে আতঙ্ক ছড়াতে সফল। কিন্তু প্রথম টেস্টের মতো ভারতীয় বোলারদের পথের কাঁটা হয়ে উঠছেন অধিনায়ক জো রুট। তার সাথে বার্নসও কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। তবে ব্যক্তিগত ৪৯ রানে সামির শিকার হন তিনি। দ্বিতীয় দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ৪৫ ওভারে ৩ উইকেটে ১১৯। রুট ৪৮ ও জনি বেয়ারস্টো ৬ রানে অপরাজিত রয়েছেন। ভারতের হয়ে সিরাজ দুটি ও সামি একটি উইকেট পেয়েছেন।

দ্বিতীয় দিনে লর্ডসের রং ছিল লাল। কোহলি, রুটরা পরেছিলেন লাল টুপি। রুথ স্ট্রস ক্যান্সার ফাউন্ডেশনের উদ্যোগে মারণরোগের বিরুদ্ধে প্রচারের মঞ্চ হয়ে উঠেছিল ক্রিকেটের তীর্থক্ষেত্র। দর্শকরাও ‘রেড ফর রুথ’ দিবস উদযাপন করেন।

সূত্র : বর্তমান






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *