Main Menu

দিলীপ কুমারের ১০ কালজয়ী সিনেমা

বলিউডের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৮ বছর। বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে সাতটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বর্ষীয়ান এই অভিনেতার মৃত্যুর খবরে ভারতের চলচ্চিত্র জগতে শোকের ছায়া নেমে আসে।

হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা তিনি। যিনি ট্র্যাজেডি কিং হিসেবেও পরিচিত ছিলেন। ছয় দশকের সিনেমার ক্যারিয়ারে প্রায় ৬৫টি চলচ্চিত্রে অভিনয় করেন। তবে তার মধ্যে এখানে তার বিখ্যাত দশটি সিনেমা নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হলো-

আন্দাজ (১৯৪৯)
ত্রিভুজ প্রেমের গল্প নিয়ে নির্মিত এই ছবিতে অভিনয় করেছিলেন নার্গিস, রাজ কাপুর ও দিলীপ কুমার। মেহবুব খান পরিচালিত এই ছবিটি মুক্তি পায় ১৯৪৯ সালের ১৮ মার্চ।

বাবুল (১৯৫০)
মিউজিক্যাল ঘরানার ‘বাবুল’ ছবিটি মুক্তি পায় ১৯৫০ সালের ১৫ ডিসেম্বর। এটি বলিউডের দ্বিতীয় সর্বোচ্চ আয় করা সিনেমা। ছবিতে দিলীপ কুমারের সঙ্গে ছিলেন নার্গিস ও মুনাওয়ার সুলতানা। এই ছবিতে একজন পোস্টমাস্টারের চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার।

দিদার (১৯৫১)
বলিউডে স্বর্ণযুগের অন্যতম জনপ্রিয় ছবিগুলোর অন্যতম নিতিন বোস পরিচালিত ‘দিদার’। ১৯৫১ সালের ১২ মার্চ মুক্তি পাওয়া এই ছবির মাধ্যমে দিলীপ হয়ে ওঠেন ‘কিং অব ট্র্যাজেডি’। রোমান্টিক কমেডির গল্প নিয়ে নির্মিত এই ছবিতে তার সহশিল্পী ছিলেন নার্গিস ও নিম্মি।

দাগ (১৯৫২)
অমিয় চক্রবর্তীর পরিচালনায় নির্মিত এই ছবি মুক্তি পায় ১৯৫২ সালের ৪ জুলাই। এই ছবির মাধ্যমে প্রথমবারের মতো ফিল্মফেয়ার পুরস্কারে সেরা অভিনেতা হন তিনি। এতে তার সহশিল্পী নিম্মি।

দেবদাস (১৯৫৫)
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘দেবদাস’ অবলম্বনে ১৯৫৫ সালে ছবিটি নির্মাণ করেন বিমল রায়। এতে দিলীপ কুমারের সহশিল্পী ছিলেন সুচিত্রা সেন ও বৈজয়ন্তীমালা।

নয়া দৌড় (১৯৫৭)
এই ছবিতে টাঙ্গাওয়ালা শংকরের চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার। এতে তার বিপরীতে ছিলেন বৈজয়ন্তীমালা।

মধুমতী (১৯৫৮)
ঋত্বিক ঘটকের চিত্রনাট্য, সলিল চৌধুরীর সুর ও বিমল রায়ের পরিচালনায় এই ছবিটি শুধু দিলীপ কুমারের অভিনয় ক্যারিয়ারে নয়, ভারতীয় ছবির ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে রেখেছে। এই ছবিতে দিলীপ কুমারের বিপরীতে ছিলেন বৈজয়ন্তীমালা।

মুঘল-এ-আজম (১৯৬০)
মুঘল আমলের পটভূমিতে রচিত কে আসিফের এই অমর প্রেমের ছবিতে শাহজাদা সেলিমের চরিত্রে অভিনয় করেছিলেন দিলীপ কুমার। এতে তার সহশিল্পী ছিলেন মধুবালা।

গঙ্গা- যমুনা (১৯৬১)
দুই দরিদ্র ভাই একজনের নাম গঙ্গা আরেকজন যমুনা। দুই ভাইয়ের চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার ও নাসির খান। দিলীপ এই ছবিতে একজন ডাকাতের চরিত্রে অভিনয় করেছিলেন। আর তার ভাই পুলিশ।

রাম অউর শ্যাম (১৯৬৭)
১৯৬৭ সালের এই ছবিতে দৈত চরিত্রে অভিনয় করেন দিলীপ কুমার। দুই যমজ ভাই। ছবিতে তার সঙ্গে ছিলেন ওয়াহিদা রেহমান ও মুমতাজ।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *