Main Menu

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ

এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড। সোমবার দুপুরে এ সিলেবাস প্রকাশ করা হয়। এইচএসসি’র সিলেবাস জানা যাবে ২৮ জানুয়ারি (বৃহস্পতিবার)।

আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য এ তিন বিভাগের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হলো। ২৬ জানুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এ সিলেবাসে পড়ানো শুরু করতে পারে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবারের এসএসসি পরীক্ষার্থীদের জন্য এ পাঠ্যসূচি তৈরি করেছে। এসব বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা-১ পত্র, বাংলা-২য় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রিস্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি-১ম পত্র, ইংরেজি-২য় পত্র, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গার্হস্থ্য বিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থ বিজ্ঞান এবং বিজ্ঞান বিষয় রয়েছে।

এসএসসির সিলেবাস দেখতে এখানে ক্লিক করুন
সংক্ষিপ্ত সিলেবাস শেষ হয়ে আগামী জুনে এসএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হবে বলে জানা গেছে।

এর আগে ২৪ জানুয়ারি তিনি বলেন, সংক্ষিপ্ত সিলেবাস প্রায় চূড়ান্ত। সোমবার এটি পাব। পাওয়া মাত্রই সেটি ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং এইচএসসি’র সিলেবাসও এ মাসের মধ্যে প্রকাশ করা হবে।

করোনার কারণে ২০২১ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেয়া হবে বলে জানিয়ে রোববার শিক্ষামন্ত্রী সংসদে বলেন, এটি শিগরিগই প্রকাশ হবে এবং সেই সিলেবাসের ওপর শিক্ষার্থীদের তিন-চার মাস ক্লাসে পাঠদান করানো হবে। এর আগে সংক্ষিপ্ত সিলেবাস করতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডকে (এনসিটিবি) দায়িত্ব দেওয়া হয়।

এনসিটিবি এ সংক্ষিপ্ত সিলেবাস করার লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিষয়ভিত্তিক শিক্ষক-কর্মকর্তা, বিশেষজ্ঞদের মতামত নিতে মাসব্যাপী কর্মশালা করা হয়। সেখানে দেশের নামিদামি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, বাচাই করা জেলা শিক্ষা, উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নেয়া হয়। তাদের মতামতের ভিত্তিতে প্রয়োজনীয় অধ্যায়গুলো রেখে একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। সেটি শিক্ষা মন্ত্রণালয়ের কাছে গত ১৭ জানুয়ারি তুলে দিয়েছে এনসিটিবি। সে সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে কথা বলবেন শিক্ষামন্ত্রী।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *