Main Menu

সিলেটে নারীদের আত্মরক্ষায় কর্মশালা ‘জাগো নারী বহ্নিশিখা’

অব্যহত নারী নির্যাতন ও ধর্ষণ প্রতিরোধে সিলেটে হয়ে গেলো নারীদের জন্য আত্মরক্ষামূলক কর্মশালা। স্থিরচিত্র ও চলচ্চিত্র বিষয়ক সংগঠন কাকতাড়ুয়ার উদ্যোগে গত ২২ অক্টোবর থেকে এই কর্মশালা শুরু হয়।

বাংলাদেশ কারাতে ফেডারেশনের সদস্য ও বাংলাদেশ আনসারের কারাতে খেলোয়াড় আয়শা হোসাইন মিম এই প্রশিক্ষণ পরিচালনা করেন। ‘জাগো নারী বহ্নিশিখা’ নামে এই কর্মশালাটি নগরীর ক্বিন ব্রিজ সংলগ্ন সম্মিলিত নাট্য পরিষদের মহড়া কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালার প্রশিক্ষক আয়শা হোসাইন মিম বলেন, ‘শুধু সিলেট নয়, সারা বাংলাদেশের নারীরা একপ্রকার ভয় নিয়ে রাস্তায় চলাচল করে। আত্মরক্ষার কৌশলগুলো জানা থাকলে কনফিডেন্স পাওয়া যায়।’ তিনি আগ্রহী নারীদের নিয়ে সিলেটে নিয়মিত কর্মশালা করার পরিকল্পনার কথা জানিয়েছেন।
এদিকে কর্মশালার প্রধান সমন্বয়ক রেদওয়ানা তাবাসসুম বলেন, ‘মোট ৫০ জন নারী আমাদের কর্মশালায় অংশ নেয়ার সুযোগ পেয়েছে। শরীরের পাশাপাশি সিলেটের তরুণদের মানসিক স্বাস্থ্যের প্রতিও গুরুত্ব থাকা উচিত। আগামী নভেম্বরে আমরা মন নিয়ে কাজ করবো।’

বসবাসযোগ্য পৃথিবী গড়ার প্রত্যয় নিয়ে সিলেটের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তরুণদের নিয়ে গঠিত হয়েছে কাকতাড়ুয়া সংগঠন। সিনেমা ও ফটোগ্রাফির পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজেও কাকতাড়ুয়াকে পাওয়া যায়। কমিউনিটি ডেভেলপমেন্ট ক্যাটাগরিতে ২০১৭সালে সারা বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ সংগঠন হিসেবে ‘জয়বাংলা ইয়থ এওয়ার্ড’ পেয়েছিলো সিলেটের কাকতাড়ুয়া।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *