Main Menu

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে হচ্ছে ‘হাল্ট প্রাইজ’

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে ‘হাল্ট প্রাইজ ২০২০-২১’। ‘হাল্ট প্রাইজ’ এমন একটি সামাজিক সমস্যা সমাধানমূলক প্রতিযোগিতা যেখানে মূলত তরুণেরা তাদের মেধা-মনন ব্যবহার করে একটি অদ্বিতীয় ব্যবসায়িক পরিকল্পনা প্রদানের মাধ্যমে বর্তমান বিশ্বের যে কোন সামাজিক, অর্থনৈতিক ও পরিবেশ সংক্রান্ত অন্তরায় থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে থাকে এবং এর ভিত্তিতেই প্রতিবছর প্রচুর কর্মসংস্থানের সৃষ্টি করা হয়ে থাকে যা বেকারত্বের হার কমিয়ে আনতে সহায়তা করে।

এখানে প্রতি বছর একটি করে চ্যালেঞ্জ দেয়া হয়, যা টেকসই উন্নয়ন লক্ষ্য মাত্রাকে উদ্দেশ্য করেই নেয়া হয়।

প্রতি বছর পৃথিবীজুড়ে ১২১ টি দেশের প্রায় ১০ হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৩ লক্ষ শিক্ষার্থীদের অংশগ্রহণে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়ে থাকে। নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বিজয়ী দলকে পরবর্তীতে আঞ্চলিক বাছাই প্রক্রিয়ায় পাঠানো হয়। জাতিসংঘের তত্ত্বাবধায়নে চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী দলকে ১ মিলিয়ন ইউএস ডলার (প্রায় সাড়ে ৮কোটি টাকা) পুরষ্কার হিসেবে দেয়া হয়৷

তরুণ শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ তৈরি এবং এ প্রতিযোগিতা সম্পর্কে তথ্য জানাতে আগামী ২০ সেপ্টেম্বর রোববার রাত ৮ টায় আসছে ‘হাল্ট প্রাইজ’-সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম আয়োজক কমিটি।

অনুষ্ঠানটি পুরোপুরি অনলাইনে করা হবে এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের এশিয়ার রিজিওনাল ডিরেক্টর ফাহিম শাহরিয়ার।

অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন ক্যাম্পাস ডিরেক্টর বিশ্ববিদ্যালয়টির কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মো. লুৎফর রহমান সীমান্ত।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *