Main Menu

ঈদুল আযহায় নিরাপত্তা নিয়ে সিলেট মহানগর পুলিশের নির্দেশনা

ঈদুল আযহাকে কেন্দ্র করে সিলেট মহানগর পুলিশের পক্ষ থেকে নগরবাসীর জন্য ১৭টি নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা মেনে চলার পাশাপাশি স্বাস্থ্য সেবা বিভাগের জারিকৃত স্বাস্থ্যবিধি অনুসরণ করার জন্য অনুসরন করার জন্য আহ্বান জানানো হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার জ্যোর্তিময় সরকার এ বিষয়টি নিশ্চিত করেন।

নির্দেশনার মধ্যে রয়েছে, ঈদের জামায়াতে যাওয়ার সময় নগদ অর্থ, মোবাইল ফোন বহন করার ক্ষেত্রে সর্তক থাকার পাশাপাশি জামায়াতে যাওয়ার সময় স্বাস্থ্যবিধি মেনে অবশ্যই মাস্ক পরিধান করুন, মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার থেকে বিরত থাকুন। নিজ নিজ বাসস্থান থেকে ওযু করে মসজিদে যাওয়া। করোনা ভাইরাস সংক্রমণ রোধে মসজিদে জামায়াত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করা। ব্যাংক থেকে টাকা উত্তোলন এবং বহনে সর্বদা সতর্ক থাকা প্রয়োজনে অর্থ স্থানান্তরে পুলিশের সহায়তা নেয়া। মোবাইল ফোন ভিত্তিক আর্থিক লেনদেনকারী প্রতিষ্ঠান (যেমন বিকাশ, ইউক্যাশ, নগদ, রকেট ইত্যাদি) ব্যবহার করার ক্ষেত্রে প্রতারক চক্র হতে সর্বদা সজাগ থাকা। মাস্ক, পিপিই পরে চুরি, ডাকাতি রোধে পুলিশ পরিচয়ে বা অপরিচিত কাউকে বাসায় প্রবেশ করতে না দেয়া।

কোরবানীর পশু সিটি কর্পোরেশন কর্তৃক নির্ধারিত স্থানে এবং ইউনিয়ন এলাকায় উপজেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত স্থানে জবাই করা ও এছাড়াও পশু জবাইয়ের বর্জ্য নির্দিষ্ট জায়গায় রাখার জন্য অনুরোধ করা হয়। এ ক্ষেত্রে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সাথে যোগাযোগ করে পশু জবাইয়ের অস্থায়ী স্থান সম্পর্কে জানার জন্য অনুরোধ করা হয় পুলিশের পক্ষ থেকে। সেই সাথে প্রতিটি পশুর হাটে জাল টাকা সনাক্তকরণে ব্যাংক কর্তৃক স্থাপিত বুথে জাল টাকা সনাক্ত করণ মেশিন দ্বারা টাকা পরীক্ষা করার অনুরোধ করা হয়। ট্রাফিক আইন মেনে যানজট নিরসনে ব্যক্তিগত গাড়ী মসজিদ হতে দূরে পার্কিংয়ের স্থানে রাখা। ঈদকে কেন্দ্র করে বাসা/বাড়িতে গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি নজর রাখার পাশপাশি বাসা ছেড়ে যাওয়ার আগে ফ্রিজ বন্ধ রাখা। বালতি, গামলা, বদনা ইত্যাদি পানি শূন্য করে রাখা।

পুলিশের নির্দেশনার মধ্যে আরও উল্লেখ করা হয়, ঈদ উপলক্ষে ছুটিতে গেলে কিংবা বাসা ত্যাগ করলে বাসার দরজা-জানালা সঠিকভাবে তালাবদ্ধ করা। সেই সাথে বাসা-অফিসে ক্লোজ সার্কিট ক্যামেরা ব্যবহার করার পাশাপাশি দরজায় নিরাপত্তা এলার্মযুক্ত তালা ব্যবহার করা। মহল্লা ও বাড়ির সামনে সন্দেহজনক কাউকে ঘুরাফেরা করতে দেখলে স্থানীয় পুলিশ ফাঁড়ি ও থানা পুলিশকে অবহিত করা। ঈদের আগে পরে সময় নিয়ে ভ্রমন পরিকল্পনা করা। শেষ মূর্হুতে ট্রেন ও বাসের মারাত্মক ভিড় এড়িয়ে চলা। জীবনের ঝুঁকি নিয়ে অতিরিক্ত যাত্রী হয়ে ট্রেন ও বাসে চলাচল না করা। সেই সাথে যাত্রীদের ট্রেন, বাসের ছাদে এবং ট্রাকে করে ভ্রমন না করার জন্য অনুরোধ করা হয় পুলিশের পক্ষ থেকে। পুরুষ ও নারী পকেটমার এবং প্রতারক চক্র হতে সর্তক থাকার পাশাপাশি বাস টার্মিনাল, রাস্তায় ও হাটে আগত ক্রেতা বিক্রেতাগণ কোন অপরিচিত ব্যক্তি নিকট হতে কোন খাদ্যদ্রব্য গ্রহণ না করা। রাত্রিকালে জনবহুল রাস্তা দিয়ে চলাচল করার চেষ্টা করা। রাস্তায় চলাচলের সময় সঙ্গে থাকা মূল্যবান সামগ্রী বা টাকা পয়সা সম্পর্কে সাবধানতা অবলম্বন করা এবং শেষ রাতে বাসস্ট্যান্ডে নামলে সতর্কতার সাথে চলাচল করুন, প্রয়োজনে পুলিশের সহায়তা নেয়া।

ট্যাক্সি বা অটোরিক্সা বা ভাড়ায় চালিত অন্যান্য গাড়ি ভাড়া করার সময় গাড়ির রেজিস্ট্রেশন নম্বর এবং ড্রাইভারের নাম, ঠিকানা লিখে নিন। প্রয়োজনে উক্ত রেজিস্ট্রেশন নম্বর ও ড্রাইভারের নাম, ঠিকানা নিকটজনের নম্বরে এসএমএস করে রাখা। সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলা। সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকার পাশাপাশি দোকান মালিকরা মার্কেট-শপিং মলে কোন নগদ অর্থ রাখা যাবেনা। এছাড়া মার্কেট-শপিং মল ত্যাগের পূর্বে অবশ্যই নিশ্চিত হোন যে, আপনার প্রতিষ্ঠান যথাযথভাবে তালাবদ্ধ করা হয়েছে কিনা এবং মালিক পক্ষ স্ব স্ব মার্কেটশপিং মলের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা। সন্দেহজনক কোন ব্যক্তি বা বস্তু প্রত্যক্ষ করলে অথবা আপনার যে কোন মতামত/ অভিমত/ অভিযোগ জানাতে সংশ্লিষ্ট থানায় যোগাযোগ করা।

নগরবাসী প্রয়োজনে, পুলিশ কমিশনার ০১৭১৩-৩৭৪৫০৬, অতিরিক্ত পুলিশ কমিশনার (সদর ও প্রশাসন) ০১৭১৩-৩৭৪৫০৭, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপস) ০১৭৬৯-৬৯১৩২৬, ডিসি (উত্তর) ০১৭১৩-৩৭৪৫০৯, ডিসি (দক্ষিণ) ০১৭১৩-৩৭৪৫১০, ডিসি (ট্রাফিক) ০১৭১৩-৩৭৪৫১১, ওসি কোতোয়ালি-০১৭১৩৩৭৪৫১৭, ওসি জালালাবাদ-০১৭১৩৩৭৪৫২২, ওসি বিমানবন্দর ০১৭১৩৩৭৪৫২১, ওসি দক্ষিণ সুরমা-০১৭১৩৩৭৪৫১৮, ওসি, শাহপরান (রহ:)০১৭১৩৩৭৪৩১০, ওসি মোগলাবাজার-০১৭১৩৩৭৪৫১৯, পুলিশ কন্ট্রোল রুম (২৪ ঘন্টা খোলা)০১৭১৩-৩৭৪৩৭৫, ০১৯৯৫-১০০১০০, ০৮২১-৭১৬৯৬৮, ট্রাফিক কন্ট্রোল রুম ০৮২১-৭১৮০২৮, ০১৯৬৬-৬০৬৬৩৬, জরুরী সেবা ৯৯৯ যোগাযোগ করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *