Main Menu

আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস: সরকারি কৃষি সেবা ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে গ্রামীণ নারী কৃষকদের প্রাধান্য দিতে হবে

১৫ অক্টোবর আন্তর্জাতিক গ্রামীণ নারী দিবস—২০২৪ উপলক্ষ্যে “ সরকারি কৃষি সেবা ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে গ্রামীণ নারী কৃষকের অন্তর্ভুক্তি এবং বিদ্যমান চ্যালেঞ্জসমূহ” শীর্ষক একটি সেমিনার বৃহস্পতিবার সকালে সিলেটে অনুষ্টিত হয়েছে। নগরীর একটি অভিজাত রেস্টুরেন্টে এই সেমিনারের আয়োজন করে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভলাপম্যান্ট (এএলআরডি)। সেমিনারে নানা শ্রেণী পেশার মানুষ অংশ নিয়ে তাদের মতামত ব্যাক্ত করেন।
এএলআরডি’র নির্বাহী পরিচালক সামছুল হুদার সভাপতিত্বে ও সঞ্চালনায় সেমিনারে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা সমাজসেবা অফিসের উপ পরিচালক মো. আব্দুর রফিক, বাংলাদেশ কৃষি ব্যাংক সিলেট কর্পোরেট শাখার ডিজিএম শরীফ মো: তাহাওয়ার হোসাইন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক তাহমিনা ইসলাম ও সনাক সিলেটের সভাপতি এডভোকেট সৈয়দা শিরিন আক্তার।
সরকারি কৃষি সেবা ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে গ্রামীণ নারী কৃষকদের প্রাধান্য দেয়ার বিষয়ে সংষিস্নষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়ে সেমিনারে বক্তারা বলেন, শস্যফসল উৎপাদন থেকে শুরু করে উৎপাদিত পণ্য বাজারজাতকরণ, পশু পালন, বনায়ন, মৎস্যচাষ, জুমচাষ, লবণচাষ, খণিজ সম্পদ প্রভৃতি সকল প্রকার প্রাকৃতিক সম্পদ আহরণ প্রক্রিয়া কৃষির অন্তর্ভুক্ত। আর এই কৃষিতে আমাদের নারীদের অবদান অনস্বীকার্য। এছাড়া বাংলােদেশ কর্মক্ষম নারীদের মধ্যে কৃষিকাজে সবচেয়ে বেশি নারী নিয়োজিত আছেন। যা দিনদিন আরো ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। বক্তারা বলেন, বাড়ির আঙ্গিনায় পুষ্টি বাগান, সবজি ও ফল উৎপাদনের মাধ্যমে নারীরা পারিবারিকভাবেই কৃষির সাথে সরাসরি সম্পৃক্ত। তাই নারীদেরকে সরকারি কৃষি সেবা ও ব্যাংক ঋণ প্রাপ্তিতে সর্বোচ্চ সুযোগ সুবিধা প্রদান করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এএলআরডি’র উপ নির্বাহী পরিচালক রওশন জাহান মনি। আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন এএলআরডি’র প্রোগ্রাম অফিসার ফারহানা ফেরদৌস, জেছিসের নির্বাহী পরিচালক এটিএম বদরুল ইসলাম, পাসকপের নির্বাহী পরিচালক গৌরাঙ্গ পাত্র, আইডিয়ার সহকারী পরিচালক সামী হক, নাসির উদ্দিন, দিপালী গোয়ালা প্রমুখ। বিজ্ঞপ্তি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *