Main Menu

সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলন: সাহেবেরগাঁওয়ে আকমল বাহিনীর হামলা ভাংচুর লুটপাটে নিঃস্ব স্থানীয় ব্যবসায়ী

গত ৫ আগস্ট বৈষম্যবিরোধী আন্দোলনে শেখ হাসিনা সরকারের পদত্যাগের পর পূর্বশত্রুতার জেরে আক্রোশ ও লুটপাটের শিকার হয়েছেন সদর উপজেলার সাহেবেরগাঁও গ্রামের এক ব্যক্তি। স্থানীয় আকমল বাহিনী তার ব্যবসাপ্রতিষ্ঠান ও বাসাবাড়িতে হামলা, ভাংচুর চালিয়ে প্রায় কোটি টাকার সম্পদ লুট করেছে। এমনকি বাবার নামে লাইসেন্স করা দুই নলা বন্দুক ও জমির কাগজপত্র লুট হয়েছে।
শনিবার (১৪ সেপ্টেম্বর) সিলেট প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে এমন অভিযোগ করেছেন সিলেটের জালালাবাদ থানাধীন টুকেরবাজার এলাকার সাহেবেরগাঁও গ্রামের সুন্দর আলীর ছেলে মো. আলমগীর হোসেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ‘বৈষম্যবিরোধী আন্দোলনের মধ্য দিয়ে স্বৈরাচারী শেখ হাসিনার পলায়নের পর সারাদেশে যখন আনন্দের জোয়ার বইছে তখন আমি ও আমার পরিবার এক অবর্ণনীয় বিপদ ও নির্যাতনের সম্মুখিন হই।’
আলমগীর হোসেন অভিযোগ করেন, ‘আমার গ্রামের আকমল আওয়ামী লীগের রাজনৈতিক নেতাকর্মীদের ছত্রছায়ায় দীর্ঘদিন ধরে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে আসছে। একইসঙ্গে সে তার ছেলে ও ভাই নিয়ে একটি সন্ত্রাসী বাহিনী গড়ে তুলেছে। তারা সম্মিলিতভাবে এলাকায় চাঁদাবাজি, জুয়ার আসর, মাদক ব্যবসা চালিয়ে যাচ্ছে। তাদের বিরুদ্ধে মাদকের মামলা, নারী নির্যাতন মামলা সহ দ্রুত বিচার আইনে প্রায় ০৮/১০ টি মামলা মোকদ্দমা আদালতে রয়েছে।’
তিনি আরও বলেন, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় জরুরি অবস্থা জারি থাকায় ব্যবসা প্রতিষ্ঠানসহ যাবতীয় দোকান পাঠ বন্ধ ছিল। আওয়ামী সরকারের পতনের খবর ছড়িয়ে পড়লে সারাদেশে উৎসবের জোয়ার বয়ে যায়। এই সুযোগে আকমলের নেতৃত্বে চাইনিজ কুড়াল, রামদা, কিরিচ, লোহার রড, বাঁশের লাঠি নিয়ে তার বাহিনী আমার নিউ এশিয়া মার্কেটে প্রবেশ করে নিউ এশিয়া ডেভলাপার্স এর অফিস ভাংচুর ও অফিসের প্রয়োজনীয় আসবাবপত্র লুট করে মার্কেটের সামনে এনে আগুন ধরিয়ে দেয়। অফিসের গুদামে রক্ষিত মালামাল ভেন যোগে নিয়ে যায়। মার্কেটের ভেতরে থাকা আমার বাবার নামীয় একটি প্রাইভেট কার ভাংচুর করিয়া পরে মার্কেটের সামনে এনে আগুন ধরিয়ে দেয়।’
আলমগীর জানান, আকমল বাহিনী বিকেলে ফের তাদের ভাড়া দেওয়া নিউ এশিয়া রেস্টুরেন্টের সাটার—তালা ভেঙে প্রবেশ করে। ঘটনাস্থলের পাশেই আবুল হোসেনের ব্যবসায়িক অংশীদার আল—আমিন খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে গেলে হামলার শিকার হন তিনি। আসামীরা রেস্টুরেন্টের ব্যাপক ভাংচুর চালায় এবং ক্যাশ বাক্স ভেঙে নগদ টাকা লুট করে। এ সময় পায় ২২ লাখ টাকার মালামাল লুট ও ভাংচুর করা হয় বলে অভিযোগ করেন তিনি।
পরে, আশপাশের লোকজন এগিয়ে এসে আল—আমিনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। চাইনিজ কুড়ালের আঘাতে মারাত্মক আহত স্থানে ১৫টি সেলাই প্রয়োজন হয় বলে জানান তিনি। এ ঘটনায় রেস্টুরেস্ট ভাড়াটিয়া আবুল হোসেন বাদী হয়ে জালালাবাদ থানায় ১২০/২০২৪ নং জিআর মামলা দায়ের করেন।
এখানেই শেষ নয়; ৫ আগস্ট সোমবার রাত সাড়ে আটটার সময় আলমগীরের বাড়িতে হামলা চালায় আকমল বাহিনী। তিনি অভিযোগ করেন, ‘ঘরের দরজার তালা ভেঙে দেশীয় অস্ত্র নিয়ে ঘরে প্রবেশ করে প্রথমে ওয়ারড্রব, আলমারি ও সিন্দুক ভাংচুর করে ১৭ ভরি স্বর্ণ, নগদ ১৫ লাখ টাকা এবং আমার বাবা ও মা সৌদিআরব প্রবাসী থাকায় তাদের নতুন ও পুরাতন ৮টি পাসপোর্ট যার মধ্যে (২ টি পাসপোর্টে ভিসা সংযুক্ত ছিল), ১৬ টি লাগেজসহ মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। একই সময়ে বাবার খরিদকৃত জমির দলিল ও প্রয়োজনীয় কাগজপত্র এবং কয়েকটি ব্যাংকের চেক বইসহ ঘরের সম্পূর্ণ মালামাল লুটপাট করে। উক্ত ঘটনার খবর পেয়ে সিলেট জেলা,ও স্থানীয় বিএনপি এবং অঙ্গসহযোগী সংগঠন সহ আশপাশের লোকজন ঘটনাস্থলে পৌছে পরিবরের সদস্যদের উদ্ধার করেন। তারা না আসলে আমাদেরকে প্রাণে মেরে ফেলতো। এজন্য আমি তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বাসাবাড়িতে হামলা, ভাংচুর ও লুটপাটের মাধ্যমে প্রায় ৮০/৯০ লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে বলে দাবি তার।
আলমগীর হোসেন আরও জানান, তার বাবার নামে লাইসেন্স করা একটি দুইনালা বন্দুক (যার লাইসেন্স নং ৭৭৯/১৫৩৯ সদর এবং বন্দুক নং ৪৪৩৮৯) নিয়ে গেছেন আকমল।
আলমগীর শঙ্কা প্রকাশ করেন, বাবার নামে লাইসেন্সকৃত দুই নালা বন্দুক আকমলের হাতে থাকায় যে কোন সময় অপ্রীতিকর ঘটনা ঘটাতে পারে।
আকমল বাহিনী রাত ১১টার দিকে চতুর্থ দফায় তেমুখীস্থ ‘হলো ব্লক ফ্যাক্টরি’তে হামলা চালিয়ে ভাংচুর, অবসাবপত্র ও নগদ টাকা লুট করে নিয়েছে। ফ্যাক্টরির ভিতরে থাকা ডায়মন্ড কোম্পানীর ডিপো থেকে ফ্রিজ টিভি সহ অন্যান্য মালামাল লুট প্রায় ১৫ লাখ টাকা ক্ষতি সাধন করে। এ ব্যপারে আরো ২ টি মামলার প্রস্তুতি চলমান রয়েছে বলেও জানান আলমগীর।
তিনি দুই নালা বন্দুকসহ মালামাল উদ্ধার, ক্ষতিপূরণ আদায়পূর্বক আকমল বাহিনীর দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃর্পক্ষের সুদৃষ্টি কামনা করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *