Main Menu

সন্ধানী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির পথিকৃৎ – দানবীর ড. সৈয়দ রাগীব আলী

‘আমার রক্ত সঞ্জীবনী হোক সকল প্রাণের তরে/ দৃষ্টিহীনের স্বপ্ন সাজুক আমার দুচোখ ভরে’ মূলমন্ত্রে অনুষ্ঠিত হলো বাংলাদেশের বৃহত্তম স্বেচ্ছাসেবী সংস্থা কেন্দ্রীয় সন্ধানীর ৪১তম ষাম্মাসিক সভা। ১৯৭৭ সালে প্রতিষ্ঠিত ‘সন্ধানী’ এ পর্যন্ত ৫ লক্ষাধিক ব্যাগ রক্ত সংগ্রহের পাশাপাশি প্রায় ৪ হাজার মানুষের চোখে আলো ফিরিয়ে দিতে সক্ষম হয়েছে। মানবসেবার ব্রত নিয়ে সারা বাংলাদেশের বিভিন্ন মেডিকেল কলেজে সন্ধানীর ৩৪টি ইউনিট সফলতার সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে।
আজ শুক্রবার (০৮ সেপ্টেম্বর) সকালে সিলেটের প্রথম বেসরকারি হাসপাতাল রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ প্রাঙ্গনে অনুষ্ঠিত কেন্দ্রীয় সন্ধানীর ৪১তম সভার উদ্বোধনী সভায় গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন রাগীব রাবেয়া মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী। তিনি তাঁর বক্তব্যে বলেন, সন্ধানী স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির পথিকৃৎ। এদেশের লাখো মানুষের জীবন বাঁচাতে সন্ধানী অপরিসীম ভূমিকা রেখেছে এবং মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করেছে। সন্ধানী যেভাবে মানুষের কল্যাণের জন্য কাজ করে যাচ্ছে, তেমনি সিলেটবাসীর কল্যাণের জন্য জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতাল প্রতিষ্ঠিত হয়েছে।
সন্ধানী কেন্দ্রীয় পরিষদের আয়োজনে ও সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিটের সহযোগিতায় আয়োজিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আবেদ হোসেন, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. এ.কে.এম দাউদ, পরিচালক অধ্যাপক ডা. মো. তারেক আজাদ, রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের সদস্য সাদিকা জান্নাত চৌধুরী, সন্ধানীর প্রতিষ্ঠাতা সদস্য ডা. মোশাররফ হোসেন মুক্ত, সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনিলাল আইচ মিটু।

সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সভাপতি তাহসিন আলম সাইম’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিটের সভাপতি ও সন্ধানীর ৪১তম ষাম্মাসিক সভা বাস্তবায়ন কমিটির আহবায়ক তারেক জামিল খান নাবিল। ডা. রাজীব আহসান সুমন ও নিশাত আনজুম এর যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সন্ধানী জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ইউনিটের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ডা. ফজলুল হক সোহেল, সন্ধানী কেন্দ্রীয় পরিষদের সহ সাধারণ সম্পাদক রাকীব আলী। অনুষ্ঠানে ডা. রাশেদুল কবির ও অধ্যাপক নাজমুল ইসলামকে সন্ধানীর পক্ষ থেকে মরণোত্তর সংবর্ধনা প্রদান করা হয়। শুরতে কোরআন থেকে তেলাওয়াত করেন গোলাম মাহবুবুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্যে আরিফুল হক চৌধুরী বলেন, জাতীয়ভাবে বৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠণ সন্ধানী। এত বৃহৎ সংগঠণ আর গড়ে উঠেনি। আমরা রক্তের সন্ধান করি সন্ধানী’তে। সামাজিক সচেতনতা বৃদ্ধিতে সন্ধানীকে আরো তৎপর হওয়ার অনুরোধ করেন তিনি।
অধ্যাপক ডা. কামারুল হাসান খান বলেন, দেশ ও মানুষের কল্যাণের জন্য সন্ধানী প্রতিষ্ঠিত হয়েছিল। আমাদের লক্ষ্য ছিল, সন্ধানী থেকে মানবিক ডাক্তার তৈরি হবে, মানুষের প্রতি দরদ থাকবে। যেখানেই দক্ষ ডাক্তার, দক্ষ পরিচালক দেখবেন, বুঝে নিবেন সে সন্ধানীর প্র্রোডাকশন।
এদিকে সকালে শান্তির প্রতীক পায়রা, বেলুন, জাতীয় পতাকা ও সন্ধানীর পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বিভিন্ন মেডিকেল কলেজ থেকে আগত সন্ধানীর ৩২টি ইউনিট নিয়ে এ দিন বিকালে ষান্মাসিক সভা রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *