Main Menu

মক্কায় ওয়াদি আল-আসিলাহ।। যেখানে ৬০টি ইসলামিক শিলালিপি রয়েছে

ওয়াদি আল-আসিলাহতে ৬০টি প্রাথমিক ইসলামিক শিলালিপি রয়েছে – উপাদান যা আরবি ক্যালিগ্রাফি অধ্যয়নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আল-আসিলাহ উপত্যকা মক্কার উত্তর-পূর্ব দিকের উপত্যকার একটি। এটি আল-জুরানাহ দিক থেকে গ্র্যান্ড মসজিদের সীমানা এবং আচার-অনুষ্ঠানগুলির উত্তর-পশ্চিমে এল-বারৌদ এবং আল-আবতাহ-এর মধ্যে অবস্থিত। এটি ২ কিলোমিটার প্রশস্ত এবং ৬ কিলোমিটার দীর্ঘ এবং রাই’আল-নুকরা এবং রাই’ উম্ম আল-সিলমের মধ্যে প্রসারিত।

মক্কার ইতিহাস কেন্দ্রের পরিচালক ডঃ ফাওয়াজ আল-দাহাস বলেছেন যে আল-আসিলাহ অঞ্চলটি আবদুল্লাহ বিন খালিদ বিন উসাইদের বংশধরদের পাড়া হিসেবে পরিচিত, যিনি খলিফা উসমান বিন আফফানের খিলাফতকালে মক্কা শাসন করেছিলেন।

ওয়াদি আল-আসিলাহ প্রারম্ভিক ইসলামী শিলালিপিতে সমৃদ্ধ, বিশেষ করে আল-ওয়াজরাহ পর্বতমালা এবং আল-কিমাহ শিলায়। আগেরটিতে তিনটি চূড়া রয়েছে: আল-ওয়াজরাহ আল-কবীর (গ্র্যান্ড ওয়াজরাহ), আল-ওয়াজরাহ আল-সাগির (ছোট ওয়াজরাহ) এবং আবু সিরাহ পর্বত।

মোট শিলালিপির সংখ্যা প্রায় ৬০, যার মধ্যে একটি সাফিয়া বিনতে শিবা বিনতে উসমানের নামে এবং আরেকটি প্রথম শতাব্দীর মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন হাশিমের নামে।

প্রতিবেশী মুসলিম খলিফা এবং সুলতানদের পাশাপাশি মক্কার শাসকদের কাছ থেকে যুগে যুগে গভীর আগ্রহ দেখেছিল। তারা তীর্থযাত্রীদের জন্য পানীয় জলের ব্যবস্থা করতে আগ্রহী ছিল। এলাকাটি ইরাকি তীর্থযাত্রীদের কাফেলার পথে অবস্থিত ছিল। ওয়েলস শিলালিপিগুলির অবস্থানের কাছে গুচ্ছবদ্ধ হয়ে পড়ে, প্রায় ২০০ মিটারের ছোট দূরত্ব তাদের আলাদা করে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *