Main Menu

প্রজনন স্বাস্থ্য সেবা ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে সুরক্ষা বিষয়ক সভা

 

সিলেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপ-পরিচালক ডাঃ লুৎফুন্নাহার জেসমিন বলেছেন, প্রজনন স্বাস্থ্য ঠিক না থাকলে কিশোর বা কিশোরীরা অনেক ধরণের সমস্যায় ভোগে। অবৈধ ও অনিরাপদ শারিরীক সম্পর্ক, ফলস্বরূপ অনাকাঙ্খিত গর্ভসঞ্চার, এইচআইভি/এইডস ও অন্যান্য যৌনরোগ হতে পারে। কিশোর কিশোরীদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে তাদের মধ্যে প্রচারনা চালাতে হবে। বাল্যবিবাহের ফলে অনেক কিশোরী ২০ বছরের আগে গর্ভধারণ করে। কিশোরী বয়সে গর্ভধারণ, গর্ভকালীন ও প্রসবে জটিলতা, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয় কারণ ২০ বছরের পূর্বে মেয়েদের শরীর সন্তান ধারণের উপযুক্ত হয় না। মেয়েদের দেহের পূর্ণতা প্রাপ্তির আগেই যদি কেউ সন্তান ধারণ করে তাহলে তার দেহের স্বাভাবিক বৃদ্ধি বাঁধাগ্রস্থ হয়। অল্প বয়সে শিশুদের যাতে বাল্যবিবাহ না দেয়া হয় সে ব্যাপারে অভিভাবকদের বাল্যবিয়ের কুফল সম্পর্কে জানাতে হবে।

(২৩ মার্চ) বুধবার সকাল ১১টায় নগরীর টিভি গেইটস্থ সিলেট জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের হলরুমে রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন আর.ডব্লিউ.ডি.ও এর আয়োজনে ও প্ল্যান ইন্টান্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ওয়াই মুভস প্রকল্প প্রজনন স্বাস্থ্য সেবা ও জেন্ডার ভিত্তিক সহিংসতা নিয়ে শিশুদের সাথে বিভিন্ন শ্রেণির সরকারী বেসরকারী কর্মকর্তাদের নিয়ে সুরক্ষা বিষয়ক ইন্টারজেনারেশন ডায়লগ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

আর ডব্লিউডিও এর পরিচালক সমীতা বেগম মীরার সভাপতিত্বে ও ওয়াই মুভস্ প্রকল্প কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম রশিদ এবং ওয়াই মুভস্ প্রকল্প আর ডব্লিউডিও এর একাউন্স ও এডমিন অফিসার মো. মহসিন রেজার যৌথ পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সদর উপজেলার পরিবার পরিকল্পনা অফিসার আবুল মনসুর আসজাদ, সদর উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. আবু আক্তার হোসনে, উপজেলা সহকারি সমাজসেবা অফিসার আফিল উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. গোলাম রব্বানী মজুদার, সিলেট আর ডব্লিউডিও এর নির্বাহী সদস্য সমিক শহিদ জাহান, সিলেট এনজিও ফোরাম এর আঞ্চলিক ম্যানেজার খন্দকার মশিউর রহমান, ৬নং টুকের বাজার ইউনিয়ন পরিষদের ৭, ৮, ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা মেম্বার দিপালি গোয়ালা, সিলেট লাক্কাতুরা চা-বাগান ভ্যালির সভাপতি রাজু গোয়ালা।

ব্র্যাক জেলা সমন্বয়ক অনিক আহাম্মেদ অপু, পাসকপ নিবার্হী পরিচালক শ্রী গৌরাঙ্গ পাত্র, মো. সাহামুল জাহান জেসিস, লাক্কাতুরা সিলেট সরকারী উচ্চ বিদ্যালয় সহকারি শিক্ষক মো. আলাউর রহমান, মোছা. ইমামা জালাল, গ্রীনসিটি ইন্টারন্যাশনাল কলেজিয়েট স্কুলের সহকারি শিক্ষক মো. মিলন হোসেন, সৈয়দ ফারজানা শারমিন।
এসমসয় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সরকারী উচ্চ বিদ্যালয় ও গ্রীনসিটি ইন্টারন্যাশনাল কলেজিয়েট স্কুল এর ছাত্রছাত্রী, আর ডব্লিউডিও শিক্ষিকা রেবা সিনহা, ওয়াই মুভস্ প্রকল্পএর প্রকল্প কর্মকতা বাবুল কুমার সিংহ, ভলান্টিায়ার ইমন দাস, এনসিটিএফ লাক্কাতুরা কমিটির নিবাহী সদস্য সাগর লোহার, ডলি কুমারী প্রীতি, সংগীতা লোহার, অষ্ঠমনি লোহার, দীপ্তি লোহার, ইমু দাস, কাজল বারিক, দিবস বিশ^াস, দুর্জয় লোহার, সমীক লোহার, রবি গোয়ালা প্রমুখ। বিজ্ঞপ্তি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *