Main Menu

বঙ্গবন্ধুর পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা এখন সময়ের দাবী, উপাচার্য প্রফেসর ডাঃ মুরশেদ আহমদ চৌধুরী

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডাঃ মুরশেদ আহমদ চৌধুরী বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যা কাণ্ডে জড়িত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে এনে ফাঁসির রায় কার্যকর করা এখন সময়ের দাবী। ১৯৭৫ সালের খুনিচক্র কেবল ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকেই হত্যা করেনি, তারা হত্যা করেছিল এ দেশের মানুষের আশা—আকাঙ্ক্ষাকে। খুনি মুশতাক—জিয়া চক্র দেশকে ফিরিয়ে নিয়ে গিয়েছিল পাকিস্তানি ধ্যান—ধারণায়, সংবিধান থেকে মুছে ফেলেছিল বাঙালির হাজার বছরের ঐতিহ্য।
তিনি বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধু বাঙালি জাতিকে প্রথম স্বাধীন দেশ উপহার দিয়েছিলেন। এর আগে বাঙালি জাতি কোনোদিনই স্বাধীন ছিল না। আল্লাহর অশেষ রহমতে বেঁচে যাওয়া বঙ্গবন্ধুর দুই কন্যা অসীম ধৈর্য, সংগ্রাম ও ত্যাগের বিনিময়ে এ জাতি বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার করতে পেরেছে। আজ সময় এসেছে একটি কমিশনের মাধ্যমে হত্যার নেপথ্যের কুশীলবদের মুখোশ জাতির সামনে উম্মোচন করে তাদেরও বিচার করার। তাহলেই প্রকৃত পক্ষে হিউম্যান রাইটস বা মানবাধিকার প্রতিষ্ঠা হবে।
তিনি আরোও বলেন, দেশে এখন আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে। আর এই প্রতিষ্ঠার কেত্রে হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশের মত সংগঠন গুলোর কার্যক্রমের কারণে সম্ভব হয়েছে।

শনিবার (৬ নভেম্বর) রাতে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ এর আয়োজনে মানব হিতৈষী গুনীজন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির মহাসচিব এডভোকেট রেজাউল করিম খানের সভাপতিত্বে ও হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ এর সিলেট বিভাগীয় কমিটির সদস্য একে. এম কামারুজ্জামান মাসুম এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ এর কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান মোঃ দিলোয়ার হোসেন খান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন, সিনিয়র সাংবাদিক আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, লন্ডন প্রবাসী আখতার হোসেন কাউছার, বিশিষ্ট সমাজসেবক, ও মানবাধিকার সংগঠক সাবের হোসেন চৌধুরী, রোটারিয়ান ও মানবাধিকার কর্মী এমদাদুর রহমান, রাজনীতি ব্যাক্তিত্ব ও মানবাধিকার সংগঠক তপন মিত্র, হিউম্যান রাইটস ওয়াচ ট্রাস্ট অব বাংলাদেশ এর সিলেট বিভাগীয় সাধারণ সম্পাদক দিলোয়ার হোসেন, মানবাধিকার কর্মী ছাইদুর রহমান চৌধুরী, তুহিন আহমদ প্রমূখ।
উল্লেখ্য বিভিন্ন ক্যাটাগরীতে ৪০ জন গুনী ব্যাক্তিকে সম্মাননা প্রদান করা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *