Main Menu

বঙ্গবন্ধুর সিলেট সফরের তথ্যাদি ও স্মৃতিচিহ্ন সংগ্রহের উদ্যোগ বিভাগীয় কমিশনারের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সিলেটের মাটি ও মানুষকে প্রচণ্ডরকম ভালোবাসতেন। তাইতো নানা সময়ে এই অঞ্চলে ছুটে এসেছেন। তার ঘটনাবহুল সিলেট সফরের তথ্যাদির পাশাপাশি এই অঞ্চলের বিভিন্নজনের স্মৃতিভাষ্য সংগ্রহ করে সংরক্ষিত করার উদ্যোগ নেওয়া হবে। একই সঙ্গে সিলেট অঞ্চলে জাতির পিতার স্মৃতিচিহ্ন সংরক্ষণেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

সোমবার (২৮ জুন) সকাল ১১টায় সিলেটের বিভাগীয় কমিশনারের কার্যালয়ের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ভার্চুয়াল সেমিনারে আয়োজক ও আমন্ত্রিত অতিথিরা বক্তব্যে এসব কথা জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান। ‘সিলেটে বঙ্গবন্ধু : ১৯৪৭-১৯৭৪’ শীর্ষক মূলপ্রবন্ধ পাঠ করেন লোকসংস্কৃতি গবেষক ও প্রাবন্ধিক সুমনকুমার দাশ।

মূল প্রবন্ধের উপর নির্ধারিত আলোচক হিসেবে সিলেটের বিশিষ্ট দুজন বক্তব্য দেন। তারা হচ্ছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ এবং মুক্তিযুদ্ধ-বিষয়ক গবেষক-লেখক ও সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ।

পরে এক উন্মুক্ত আলোচনা হয়। এই পর্ব সঞ্চালন করেন সিলেট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিৎ সিংহ।

সেমিনারে সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জের বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, শিক্ষাবিদ, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক এবং জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এঁদের অনেকেই উন্মুক্ত আলোচনায় অংশ নেন। সেমিনারের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমান জানান, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সিলেট বিভাগের চার জেলায় সফর-সংক্রান্ত তথ্যাদি ও স্মৃতিসহ এই অঞ্চলে জাতির পিতার সফর উপলক্ষে পরিচালিত নানা কর্মসূচি-সংক্রান্ত ইতিহাস সংগ্রহ করে বৃহৎ পরিসরে একটি গ্রন্থ প্রকাশ করা হবে।

মূল প্রবন্ধে সুমনকুমার দাশ বলেন, ‘সিলেটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথমবার আসেন ১৯৪৭ সালে। এরপর পঞ্চাশ, ষাট ও সত্তরের দশকেও তিনি সিলেট সফর করেছেন। সর্বশেষ ১৯৭৪ সালে তিনি সিলেট সফর করেছেন। মূলত রাজনৈতিক সভা-সমাবেশে অংশ নিতেই তাঁর এ অঞ্চলে আগমন ঘটেছে। পাশাপাশি বন্যা দুর্গতদের পাশে দাঁড়ানোর জন্যও এই অঞ্চলে এসেছেন। এখানকার প্রচুরসংখ্যক রাজনীতিবিদ ও শিল্পী-ভাবুকদের সঙ্গে তার ঘনিষ্ঠতাও ছিল।’

মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিয়ে বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ জকিগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সফরসহ তার জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন। আরেক আলোচক বিশিষ্ট সাংবাদিক ও লেখক আল আজাদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কাছ থেকে দেখার স্মৃতিসহ সিলেট অঞ্চলে জাতির পিতার সফরের বিভিন্ন দিক উপস্থাপন করেন।

সেমিনারে উন্মুক্ত আলোচনায় বক্তব্য দেন সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, সুনামগঞ্জের জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, হবিগঞ্জ পৌরসভার সাবেক চেয়ারম্যান শহিদ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মুহিত টুটু ও বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সিলেট সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ শামীমা আখতার চৌধুরী, সিলেট সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত ও সুনামগঞ্জের বিশিষ্ট সাংবাদিক খলিল রহমান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *