Main Menu

সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শতভিষা’র বিশ্ব নারী দিবস পালন

নারীদের সমন্বয়ে গড়া স্বনামধন্য সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শতভিষা বিশ্ব নারী দিবস পালন করেছে। সোমবার নগরের সারদা হলের ৩য় তলায় অবস্থিত সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের মহড়া কক্ষে বিকেল ৪ ঘটিকায় শুরু হয় শতভিষা’র বিশ্ব নারী দিবসের অনুষ্ঠান ‘আমাদের জাগরণ’।

শতভিষা প্রতিবছর বিশ্ব নারী দিবস উপলক্ষে ‘আমাদের জাগরণ’ অনুষ্ঠানে একজন আলোকিত নারীকে সম্মাননা প্রদান করে থাকে। এবছর শতভিষার পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয় প্রবীন রাজনীতিবিদ সৈয়দা জেবুন্নেছা হককে। এসময় সৈয়দা জেবুন্নেছা হকের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন শতভিষার জোবাইদা হক জোহা।

সম্মাননা গ্রহণ শেষে সৈয়দা জেবুন্নেছা হক অনুভুতি ব্যক্ত করতে গিয়ে তিনি তার দীর্ঘ রাজনৈতিক জীবনের উত্তাল দিনগুলোর স্মৃতিচারণ করেন।

তিনি বলেন- ‘নারীর বৈশ্বিক জয়যাত্রা অব্যাহত রাখতে হলে, নারীদের আরো এগিয়ে যেতে হলে পারিবারিক সমর্থন ও সামাজিক উৎসাহ অনুপ্রেরণা প্রয়োজন। সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করলেই বা কাজের সুযোগ সৃষ্টি করতে পারলে তবেই বৈষম্য দূর করা সম্ভব।’

অগ্নিলা দাসের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে নৃত্য পরিবেশন করে নৃত্যশিল্পী অগ্নিদ্বীপা রায়। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন শতভিষার মূখ্য নির্বাহী রীমা দাস।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নাট্যজন উত্তম সিংহ রতন, সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সভাপতি মিশফাক আহমদ মিশু, তথ্যচিত্র নির্মাতা ও নাট্যজন নিরঞ্জন দে যাদু, সিলেট মহানগর আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেট এর সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক নিলুফার খানম, কবি রওশন আরা বাঁশিসহ প্রমুখ।

বিশ্ব নারী দিবসের এই আয়োজনে কবিতা আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী জ্যোতি ভট্টাচার্য, নন্দিতা দত্ত, সাবিহা সুলতানাসহ বিশিষ্ট আবৃত্তিশিল্পীরা। অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সংগীতশিল্পী সীমা রানী সরকার, সংগীতশিল্পী রুবি বেগম, সংগীতশিল্পী লিংকন দাস। সাংস্কৃতিক অনুষ্ঠানে গানের সাথে তবলায় সঙ্গ করেন বিশিষ্ট তবলাবাদক ঋষি মৃত্যুঞ্জয়। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রবীণ অভিভাবক জয়গুন্নেছা বেগম, রূপা দাস, ইন্দ্রাণী রায়, শারমিন জুঁই, সিক্তা চক্রবর্তী, নাট্যকর্মী ও সাংবাদিক নাইম আহমদ, সিঁথি চক্রবর্তী, প্রিয়াঙ্কা চক্রবর্তীসহ প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *