Main Menu

দেশের প্রথম ওসমানীতে চিকিৎসা পদ্ধতি ডিজিটালাইজেশন করা হচ্ছে, পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, কোনো বিদেশির কাছে দেশের স্বাস্থ্য বিভাগের তথ্য তুলে দিতে চাইনা। এমনিতেই গুগল ও ফেসবুক আমাদের অনেক মূল্যবান তথ্য নিয়ে গেছে। আমাদের তথ্য নিয়ে গিয়ে তারা নিজেদের দেশে কাজে লাগাচ্ছে। এজন্য আমরা আমাদের দেশিয় প্রযুক্তিবিদদের সহায়তা নিয়ে হেলথ ডিজিটালাইজেশনের কাজ করছি। এই অ্যাপটি তৈরিতে আইসিটি মন্ত্রণালয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কম্পিউটার সমিতির কারিগরি সহায়তা নিচ্ছে।

তিনি বলেন, মুজিববর্ষে সরকার সব মানুষকে সেবা দিতে চায়। এ জন্য দেশের প্রথম ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা পদ্ধতি ডিজিটালাইজেশন করা হচ্ছে। এর ফলে রোগীর সব তথ্য, রোগের ধরন, কী ওষুধ দেয়া হয়েছে সব এখানে সংরক্ষিত থাকবে। ৫-১০ বছর পর একই ব্যক্তি এখানে চিকিৎসা নিতে এলে এক ক্লিকে তার সব তথ্য চিকিৎসক পেয়ে যাবেন। এর ফলে সময় ও টাকা দুটিই কম লাগবে।

মঙ্গলবার সকাল ১০টায় সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ‘হেলথ ম্যানেজমেন্ট অটোমেশন সিস্টেম’ শীর্ষক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, মুজিববর্ষে সব গৃহহীন মানুষকে ঘর করে দিচ্ছেন প্রধানমন্ত্রী। সরকারের সকল সেবাকে ডিজিটালাইজেশনের মাধ্যমে সহজেই মানুষের দোরগোরায় নিয়ে যেতে আইসিটি মন্ত্রণালয় কাজ করছে। হাসপাতালের সেমিনারকক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. ইউনুছুর রহমান। এতে বক্তব্য রাখেন ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা.ময়নুল হক, হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়সহ প্রমুখ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *