Main Menu

মালয়েশিয়ায় সাড়ে ৫ হাজার বাংলাদেশীকে গ্রেফতারের পর পাঠানো হয়েছে দেশে

মালয়েশিয়ায় অভিবাসন বিভাগ ও পুলিশের অভিযানে ৫ হাজার ৪৫০ জন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের মোট ৫৯ হাজার ১১৪ জন অভিবাসীকে গ্রেফতার করে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

২০১৯ সাল থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত এই সময়ে অবৈধভাবে বসবাসসহ বিভিন্ন অপরাধে আইনশৃঙ্খলা বাহিনী তাদের আটক করেন। তবে এখনো ডিটেনশন ক্যাম্পে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের অভিবাসী নিজ দেশে ফেরার অপেক্ষায় আছেন। করোনা পরিস্থিতির কারণে প্রত্যাবর্তন ব্যাহত হচ্ছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে মালয়েশিয়া স্বরাষ্ট্রমন্ত্রী দাতো হামজা জয়নুদ্দিন এক বিবৃতিতে এসব কথা জানান।

তিনি আরো বলেন, ২০২০ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন দেশের মোট ৩৭ হাজার ৩৮ জন অভিবাসীকে আটক করে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ৫ হাজার ৪৫০ জন, ইন্দোনেশিয়া ১৭ হাজার ২ জন, মিয়ানমার ৩ হাজার ৩২২ জন, থাইল্যান্ড ২ হাজার ৩৫৮ জন ও পাকিস্তানের ১ হাজার ৪৯৩ জন নাগরিকসহ বাকিরা অন্য দেশের নাগরিক।

মালয়েশিয়ায় অবৈধভাবে অবস্থান করে আটকের শিকার ১ হাজার ২০০ রোহিঙ্গা জনগোষ্ঠীকে আটক করা হয়েছে তাদের ফেরত পাঠানো হবে। দেশটির ইমিগ্রেশন বিভাগের প্রধান দাতো খায়রুল দাযাইমি দাউদ স্থানীয় একটি গনমাধ্যমকে এই তথ্য জানান।

তিনি জানান, দেশটিতে অবৈধভাবে অবস্থান করার সময়ে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে আটকদের মধ্যে ১ হাজার ২০০ রোহিঙ্গা শরণার্থীদের চলতি মাসের ২৩ ফেব্রুয়ারি মিয়ানমারে ফেরত পাঠানো হবে।

ইমিগ্রেশন প্রধান খায়রুল দাযাইমি দাউদ বলেছেন, ‘নির্বাসন কেন্দ্রগুলিতে আটক অবৈধ অভিবাসীদের দেশে ফেরত পাঠানো আমাদের স্বাভাবিক কর্মসূচির একটি অংশ। তবে এই মুহূর্তে মিয়ানমারের অবস্থা বিবেচনা করে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার একজন মুখপাত্র বলেছেন, এই মুহূর্তে রোহিঙ্গাদের ফেরত পাঠানো ‘উদ্বেগজনক’ উল্লেখ করে বলেন, আটককৃতদের মধ্যে ঝুঁকিতে থাকা নারী ও শিশুসহ আন্তর্জাতিক সুরক্ষার প্রয়োজন হতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *