Main Menu

আকবরকে খুঁজে পাচ্ছে না পুলিশ! নিহত রায়হানের বাড়ীতে কাল সংবাদ সম্মেলন, কঠোর কর্মসূচি আসতে পারে

সিলেটে রায়হান হত্যার ৮দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি এসএমপির কতোয়ালী থানা পুলিশ। প্রতিদিনই আসামিদের গ্রেফতারের দাবীতে সভা সমাবেশ মানববন্ধন অব্যাহত রয়েছে। আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের হাজারো নেতা কর্মীরা রায়হানের বাড়ীতে গিয়ে সমবেদনা জানাচ্ছেন। স্মারকলিপি দিচ্ছেন কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছেনা। এমনকি খোদ এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া নিহত রায়হানের বাড়ীতে গিয়ে রায়হানের পরিবারকে আসামিদের গ্রেফতারের ব্যাপারে আশ্বস্ত করে এসেছেন। কিন্তু এখন পর্যন্ত এস আই আকবরসহ কাউকেই পুলিশ আইনের আওতায় আনতে পারেনি। কাল রোববার নিহিত রায়হানের পরিবারের পক্ষ থেকে এক জরুরী সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এই সংবাদ সম্মেলন থেকে সিলেটের বিশিষ্ট জনেরা পরবর্তী কর্মসূচি ঘোষণা করতে পারেন।
এদিকে সিলেটে পুলিশের নির্যাতনে রায়হান উদ্দিন নামের এক যুবকের মৃত্যু ঘটনার ৮দিনে পেরিয়ে গেলেও আসামি গ্রেফতার না হওয়ায় জনমনে ক্ষোভ দেখা দিয়েছে।যদিও রায়হান হত্যার ঘটনার অগ্রভাগে থাকা বন্দরবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ (বরখাস্ত) এসআই আকবর হোসেন ভূইয়ার হদিস পাচ্ছেনা পুলিশ। তবে তার পালিয়ে যাওয়ার পেছনে মহানগর পুলিশের উত্তর বিভাগের ইন্ধন ছিল। ঘটনার পর থেকে বরখাস্ত ও প্রত্যাহার হওয়া দুই এএসআই ও চার কনস্টেবল পুলিশের পাহারায় সিলেট পুলিশ লাইন্সে রয়েছে। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) ঘটনার মূল রহস্য উদঘাটনের জন্য ইতোমধ্যে কাষ্টঘর এলাকার সুইপার কলোনীর সুলাই লালসহ দুজনকে জিজ্ঞাবাদ করেছে। মূল হোতা এসআই আকবর হোসেনসহ জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবিতে উত্তাল সিলেট।
সবকিছু ছাপিয়ে এবার সবার মনে একই প্রশ্ন আকবর হোসেন ভূঁইয়া কোথায়? সিলেট মহানগর পুলিশের লাপাত্তা এই অফিসারের খোঁজ পাওয়া যাচ্ছেনা কোথাও। এ বিষয়ে অবশ্য বিভিন্নজন বিভিন্ন কথা বলছেন। কেউ বলছেন, তিনি পুলিশের হাতের মুঠোয়ই আছেন। আবার পুলিশের কর্মকর্তারাও বলছেন , তিনি নাগালের বাইরে। সবকিছু ছাপিয়ে এবার সবার মনে একই প্রশ্ন আকবর হোসেন ভূঁইয়া কোথায়?

পিবিআই সিলেটের পুলিশ সুপার মো. খালেদুজ্জামান জানান, তদন্তকালে যাদের না পাওয়া যাবে তাদের প্রত্যেককে আইনের আওতায় আনা হবে। কাউকে ছাড় দেয়া হবে না। মামলাটি স্পর্শকাতর সব বিষয় তথ্য প্রমাণের প্রয়োজন। সেজন্য পিবিআই এর তদন্ত দল নানা বিষয় মাথায় রেখে কাজ চালিয়ে যাচ্ছে।
রায়হান হত্যার ঘটনার পর থেকে পুলিশ লাইন্সে ৬জন পুলিশের পাহারায় রয়েছেন জানিয়েছে সিলেট মহানগর পুলিশের উপ পুলিশ কমিশনার (গণমাধ্যম) বি এম আশরাফ উল্যাহ তাহের। তিনি বলেন, হত্যা মামলাটির পুরো বিষয় তদন্ত করছে পিবিআই। আর তাদেরকে সহযোগীতা করছে পুলিশ। বন্দরবাজার পুলিশ ফাঁড়ির বরখাস্ত হওয়া ইনচার্জ এসআই আকবর হোসেন ভূইয়া পলাতক রয়েছেন ঘটনার পর থেকেই। পুলিশ তাকে ধরতে খোঁজতেছে। ইতোমধ্যে সম্ভাব্য কয়েকটি জায়গায় অভিযান চালিয়েছে পুলিশ। এছাড়াও সীমান্ত এলাকা ব্যবহার না করে এসআই আকবর দেশ ছাড়তে না পারে সেজন্য পুলিশের নজরদারি রয়েছে।
সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, পুলিশের হেফাজতে থেকে পুলিশ সদস্যের পালিয়ে যাওয়ার ঘটনাটি নাটকের একটি অংশ। এখন দেখুন নিরাপত্তা কোথায় রয়েছে। এই ঘটনায় পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা পক্ষপাতিত্ব আচরণ করেছেন পুলিশেরই সাথে। বরখাস্ত ও প্রত্যাহার হওয়ার পুলিশ সদস্যদের পুলিশ লাইনে নিরাপত্তা দিয়ে রাখা হলেও এসআই আকবরকে তারাই পালাতে সুযোগ করে দিয়েছেন। এটা পুলিশের ব্যর্থতা ও উদাসিনতার কারণ।
নিহত রায়হানের মা সালমা বেগম ক্ষোভ প্রকাশ করে বলেন, পুলিশ যে আচরণ করেছে তা আমাদেরকে হতাশ করেছে। আমার ছেলের হত্যাকারী এসআই আকবরকে তারাই পালাতে কিংবা সরে যেতে বলেছে। এক সাপ্তাহ হয়ে গেলেও আকবরসহ খুনি পুলিশদের গ্রেফতার করেনি পুলিশ। আমি কিছুই চাইনা আমার ছেলে হত্যার বিচার চাই। সেই সাথে ওই যমদূত এসআই আকবরকে ধরার জন্য পুলিশের কাছে অনুরোধ জানান তিনি।
পুলিশের একটি সূত্র নিশ্চিত করেছে, গত সোমবার বিকাল ৩ টা ১০ মিনিট পর্যন্ত আকবর বন্দরবাজার পুলিশ ফাঁড়িতেই অবস্থান করছিলেন। তখন পর্যন্ত তাকে বেশ চিন্তিত দেখা গেছে। এরপরই লোকচক্ষুর আড়ালে চলে যান তিনি। আকবর তার নিজের ব্যবহৃত মোবাইল ফোন সেট এবং সরকারি সেট দুটোই ফাঁড়িতে রেখে গায়েব হয়ে যান। গা ঢাকা দিয়ে কোথায় আছেন-সেই হদিস কেউ দিতে পারছেন না আকবরের। তার আগে সে খুনের সব আলামত নষ্ট করে দেয়। তবে ফাঁড়ির ইনচার্জ গা ঢাকা দিলেও অভিযুক্ত অন্য সদস্যদের পুলিশ লাইন্সেই রাখা হয়েছে। এএসআই আশেক এলাহি, কুতুব উদ্দিন, কনস্টেবল টিটু চন্দ্র দাশ, হারুনুর রশিদ, তৌহিদ মিয়া ও সজিব এখন পুলিশ লাইন্সে বিশেষ নজরদারিতে আছেন। তবে রায়হান উদ্দিন হত্যার ঘটনায় কাউকেই গ্রেফতার করা হয়নি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *