Main Menu

সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়ালী ৬০ হাজার ৪০৭ আসামির জামিন

সুপ্রিমকোর্টের নির্দেশনা অনুসারে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানি শেষে ৪৫ কার্যদিবসে ৬০ হাজার ৪’শ ৭ জন আসামির জামিন মঞ্জুর হয়েছে। সুপ্রিমকোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান আজ এ কথা জানান।

তিনি বলেন, গত ১১ মে থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে মোট ১,২০,৯০৪ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি এবং ৬০,৪০৭ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে (শিশু আদালত সহ)। তিনি জানান,এর মধ্যে ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১৩,৮৬৭ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে এবং ৫,৭৩০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে।
সাইফুর রহমান জানান, ১৬ জুলাই পর্যন্ত মোট ৪৫ কার্যদিবসে ভার্চুয়াল শুনানিতে মোট জামিন প্রাপ্ত শিশুর সংখ্যা ৬৯৮ জন। এর মধ্যে অভিভাবকের নিকট বুঝিয়ে দেয়া হয়েছে ৬৮৫ জন।

তিনি জানান, ১২ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত সারাদেশের অধস্তন আদালতে ৫,৩১৯ টি মামলায় আত্মসমর্পণ আবেদন নিস্পত্তি হয়েছে এবং মোট ১৭,৫৯০ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর হয়েছে এবং ১,১৭৪ জন অভিযুক্ত ব্যক্তিকে কারাগারে প্রেরণ করা হয়েছে।

করোনার সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে ৯ মে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ শিরোনামে অধ্যাদেশ জারি করে সরকার। ফলে অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে শারীরিক উপস্থিতি ছাড়া ভার্চ্যুয়াল উপস্থিতির মাধ্যমে বিচারকাজ পরিচালনার সুযোগ তৈরি হয়। অধ্যাদেশ জারির পর সুপ্রিমকোর্ট প্রশাসন থেকে এ বিষয়ে ১০ মে প্র্যাকটিস নির্দেশনা (ব্যবহারিক দিকনির্দেশনা) জারি করা হয়। সে অনুযায়ী গত ১১ মে থেকে আদালতে ভার্চ্যুয়াল পদ্ধতিতে কার্যক্রম শুরু হয়, যার মধ্য দিয়ে বিচার বিভাগের ইতিহাসে নতুন এক অধ্যায়ের যাত্রা শুরু হয়। অপরে ৮ জুলাই এটি জাতীয় সংসদে বিল আকারে পাস হয়। সূত্র : বাসস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *