Main Menu

সৌদির গ্র্যান্ড মুফতির পরামর্শ, করোনায় তারাবিহ ও ঈদের নামাজ বাড়িতে

অনলাইন ডেস্কঃ সৌদি আরবের গ্র্যান্ড মুফতি বলেছেন, করোনাভাইরাসের বিস্তার অব্যাহত থাকলে পবিত্র রমজানের সময় তারাবিহর নামাজ বাড়িতে আদায় করা উচিত। একই কারণে পবিত্র ঈদুল ফিতরের নামাজও বাড়িতে আদায় করা উচিত।

এক প্রশ্নের উত্তরে সৌদি আরবের সর্বোচ্চ ধর্মীয় ব্যক্তি এ কথা বলেন। দেশটির একটি পত্রিকার শুক্রবারের খবরের বরাত দিয়ে আল–জাজিরা অনলাইন এ তথ্য জানায়।

সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ বলেছেন, করোনার বিস্তার ঠেকাতে নেওয়া পদক্ষেপের কারণে রমজানের তারাবিহ নামাজ মসজিদে আদায় করতে না পারলে তা বাড়িতে আদায় করা যেতে পারে। ঈদুল ফিতরের নামাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

সৌদি আরবের ধর্মবিষয়ক মন্ত্রণালয় আগেই আসন্ন পবিত্র রমজান মাসে বাড়িতে তারাবিহর নামাজ আদায়ের নির্দেশনাসংবলিত একটি ঘোষণা দিয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ শেষ না হওয়া পর্যন্ত দেশটির মসজিদগুলোয় জামাতে নামাজ আদায়ের ওপর থেকে স্থগিতাদেশ তুলে নেওয়া হবে না বলেও জানায় সৌদি সরকার।

সৌদি আরবের ধর্মমন্ত্রী আবদুল লতিফ আল শেখ সম্প্রতি বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতির কারণে বর্তমানে মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের ওপর যে স্থগিতাদেশ আছে, তা মসজিদে তারাবিহ নামাজ আদায়ের ওপর স্থগিতাদেশের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। মসজিদ বা বাসায় যেখানেই তারাবিহ আদায় করা হোক, তা সর্বশক্তিমান আল্লাহ যেন কবুল করেন, আমরা সেই প্রার্থনা জানাই। আমরা মনে করি, মানুষের স্বাস্থ্যের জন্য এখন বাড়িতে নামাজ আদায় করা অধিকতর মঙ্গলজনক। আল্লাহ যেন আমাদের সবার নামাজ কবুল করেন এবং বৈশ্বিক মহামারি থেকে মানবজাতিকে রক্ষা করেন, সে প্রার্থনা জানাই।’

উল্লেখ্য আগামী সপ্তাহ থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *