Fri. Feb 21st, 2020

Onesylhet24.com

Online News Paper

সিকৃবিতে তিন দিনব্যাপী জিআইএস কর্মশালা সম্পন্ন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) রিমোট সেন্সিং ও জিওগ্রাফিক্যাল ইনফরমেশন সিস্টেম (জিআইএস) নিয়ে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সিকৃবি কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ড. মুক্তারুন ইসলামের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চলে এ কর্মশালা। এতে মোট ৩৬ জন প্রশিক্ষণার্থীকে ৩ জন প্রশিক্ষক পৃথক সেশনে প্রশিক্ষণ দেন। শেষ দিন সার্টিফিকেট বিতরণের মাধ্যমে সমাপ্ত হয় এই কর্মসূচি।

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন অধ্যাপক ড. সানজিদা পারভিন রিতু, অধ্যাপক ড. পীযুষ কান্তি সরকার, অধ্যাপক ড. আলতাফ হোসেন, সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, আয়োজক ও সহকারী অধ্যাপক ড. মুক্তারুন ইসলাম, প্রশিক্ষক ও সহকারী অধ্যাপক ড. আহমেদ হারুন আল রশিদ, সৈকত দাস সহ অন্যান্য প্রশিক্ষণার্থী শিক্ষক ও শিক্ষার্থী বৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা এমন উদ্যোগের প্রশংসা করে বলেন, উন্নত দেশের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ও সমতা আনতে এমন প্রযুক্তিগত জ্ঞান আমাদের শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ। জিআইএস ও ইএনভিআই এর মতো সফটওয়্যারগুলির মাধ্যমে ইমেজ প্রসেসিং ও ভৌগোলিক তথ্য ব্যবস্থার মাধ্যমে দৈশিক তথা ভৌগোলিক উপাত্ত সংগ্রহ, সংরক্ষণ, বিশ্লেষণ ও উপস্থাপন করা যাবে। যা আমাদের দেশের নীতি নির্ধারণ ও অন্যান্য আধুনিক পরিকল্পনা বাস্তবায়নে সুদূরপ্রসারী ভূমিকা রাখতে পারে।