Main Menu

আলীম ইন্ডাস্ট্রিজ লি: এর ব্রি হেড-ফিড কম্বাইন হারভেস্টার এর সফল ফিল্ড-টেস্ট সম্পন্ন

যান্ত্রিক পদ্ধতীতে ধান চাষাবাদের লক্ষ্যে খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ (SFMRA) প্রকল্পের আওতায় বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (BRRI) এর তত্বাবধানে আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় তৈরী করা হয়েছে হেড ফিড কম্বাইন হারভেস্টার নামক বৃহৎ কৃষিযন্ত্রটি।
তৈরীকৃত এই যন্ত্রটি ফিল্ড টেস্টের জন্য আজ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (BADC)’র কৃষি খামারে নিয়ে যাওয়া হয়। বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (BRRI) ও আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর প্রকৌশলীরা যন্ত্রটির প্রাথমিক ফিল্ড টেস্ট সফলভাবে সম্পন্ন করে আবারও আলীম এর কারখানায় নিয়ে যান।
উল্লেখ্য যে, কৃষি যান্ত্রিকীকরণের লক্ষ্যে সরকারী বিভিন্ন প্রকল্পের আওতায় কৃষকদের মধ্যে সরবরাহের লক্ষ্যে বর্তমানে এই কৃষিযন্ত্রটি চায়না, কোরিয়া সহ বিভিন্ন দেশ থেকে আমদানী করা হচ্ছে। বৃহৎ এই কৃষিযন্ত্রটি ব্যবহারের মাধ্যমে দেশের কৃষকরা একই সাথে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে সক্ষম হবেন। প্রচলিত পদ্ধতীর পরিবর্তে ধান সংগ্রহের ক্ষেত্রে এই যন্ত্র ব্যবহারের মাধ্যমে দেশের কৃষক ও কৃষি উদ্যোক্তারা তাদের প্রচুর সময়, শ্রম ও অর্থ সাশ্রয় করতে পারবেন। স্থানীয়ভাবে এই যন্ত্রটি ব্যাপকভাবে তৈরী করা সম্ভব হলে প্রচুর বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হবে।
বঙ্গবন্ধু কৃষি পুরস্কার ও শেখ মুজিব শিল্প পুরস্কার প্রাপ্ত স্বনামধন্য কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক প্রতিষ্ঠান আলীম ইন্ডাস্ট্রিজ লিঃ এর কারখানায় এই মুল্যবান কৃষিযন্ত্রটি তৈরীর মাধ্যমে বাংলাদেশের কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক শিল্প সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে আরেকধাপ এগিয়ে গেল। এটি বাংলাদেশের জন্য একটি বিরাট অর্জন বলে সংশ্লিষ্টরা মনে করছেন।
ফিল্ড টেস্টের সময় উপস্থিত ছিলেন খামার যন্ত্রপাতি গবেষণা কার্যক্রম বৃদ্ধিকরণ (SFMRA) প্রকল্প এর প্রকল্প পরিচালক ড. এ কে এম সাইফুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোশাররফ হোসেন, আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর চেয়ারম্যান আলীমুছ ছাদাত চৌধুরী, ব্যবস্থাপনা পরিচালক আলীমুল এহছান চৌধুরী, এজিএম-প্রোডাকশন সৈয়দ মনজুর রাশেদ, গবেষণা কর্মকর্তা শ্যামল দেবনাথ, প্রকৌশলী ভাস্কর চক্রবর্তী এবং বিএডিসির সিনিয়র সহকারী পরিচালক পরিতোষ পাল, উপ-সহকারী পরিচালক সৌমিত্র দাশ ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *