Main Menu

কোম্পানীগঞ্জ উপজেলায় এফআইভিডিবি দিশারী প্রকল্পের সংকটকালীন পরিস্থিতিতে প্যাকেজ বিষয়ক প্রশিক্ষণ

সিলেট কোম্পানীগঞ্জ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্স এর সভা কক্ষে বুধবার (২৬ জুলাই ২০২৩) জাপানের তাকেদা ফার্মাসিউটিক্যালস এর আর্থিক সহায়তায় লিড অর্গানাইজেশন পাথফাইন্ডার ইন্টারন্যাশনাল এর সহযোগিতায়, এফআইভিডিবি   দিশারী প্রকল্প সংকটকালীন পরিস্থিতিতে প্রজনন স্বাস্থ্য এবং জেন্ডার বৈষম্য রোধে ন্যূনতম প্রাথমিক পরিষেবা প্যাকেজ বিষয়ক এক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।
এতে কমিউনিটি পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা প্রদানকারীদের জন্য এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।
প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন  কোম্পানীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদ কামরুজ্জামান ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাকসুদা ইয়াসমিন।
মনিটরিং অফিসার শেখ তাওহীদা রহমানের সঞ্চালনায় সম্পূর্ণ প্রশিক্ষণটি পরিচালিত হয়। প্রশিক্ষণে মোট স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ থেকে ২৪ জন কমিউনিটি পর্যায়ে সেবা প্রদানকারী উপস্থিত ছিলেন, যেমন স্বাস্থ্য পরিদর্শক, CHCP, FWV, FWA.  উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নূন্যতম পরিষেবা প্যাকেজের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন যেমন-কৈশোর কালীন ও প্রজনন স্বাস্থ্য সেবা, গর্ভবতী প্রসব পরবর্তী মা ও নবজাতকের যত্ন, যৌন সংক্রমিত সংক্রমণ, রেফারেল ব্যবস্থাপনা ইত্যাদি।
পরিবার পরিকল্পনা অফিসার পরিবার পরিকল্পনা সেবা, দীর্ঘমেয়াদি সেবা গ্রহীতার জন্য সরকারি বিভিন্ন সুযোগ-সুবিধার বিষয়ে আলোচনা করেন। প্রকল্প সমন্বয়কারী সাদিকুর রহমান স্বাগত বক্তব্য দেন।দিশারী প্রকল্প নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন জেলা সমন্বয়কারী গোলাম মোস্তফা। প্রোগ্রাম মনিটর তানিম পাপিয়া জলবায়ু পরিবর্তনের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে বক্তব্য প্রদান করেন। মনিটরিং অফিসার  শেখ তাওহিদা রহমান সংকটকালীন পরিস্থিতিতে প্রজনন স্বাস্থ্য ও অন্যতম পরিষেবা বিষয়ক রেজিলিয়েন্স পরিকল্পনা গ্রহণ করতে সহায়তা করেন। প্রশিক্ষণ শেষে স্বাস্থ্য কর্মকর্তা এফআই ভি ডিবি দিশারী প্রকল্পকে আন্তরিক ধন্যবাদ জানান সময়োপযোগী এই প্রশিক্ষণ টি দেওয়ার জন্য। তিনি বলেন এম আই এস পি বিষয়টি শুনতে নতুন মনে হলেও এই সেবাগুলো সব সময়ই দেওয়া হয়। তবে এই বিষয় নিয়ে কমিউনিটিতে আরো ব্যাপক আলোচনার প্রয়োজন রয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *