Main Menu

সিলেটে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর উদ্বোধন

জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার (২৫ জুলাই) সকাল ১০ টায় অনুষ্ঠিত হয়েছে।
প্রথমেই কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি র্যালী বের করা হয় পরে সুরমা নদীর চাঁদনী ঘাটে মাছেরপোনা অবমুক্তকরণের শুভ সূচনা করেন প্রধান অতিথি সিলেটের বিভাগীয় কমিশনার ড. মোহাম্মদ মোশাররফ হোসেন।
পরে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা সিলেটের নবাগত জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মাসুদ রানা, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজা আক্তার শিমুল, মৎস্য বিভাগের উপ পরিচালক আনোয়ার হোসেন, বিশিষ্ট সাংবাদিক ও কলামিস্ট আফতাব চৌধুরী, জাতীয় মৎস্যজীবী সমিতি সিলেট জেলা কমিটির সভাপতি সুষেন্দ্র চন্দ্র নম, আওয়ামী মৎস্যজীবী লীগ জেলা কমিটির সাধারণ সম্পাদক মৃদুল কান্তি।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট জেলা মৎস্য কর্মকর্তা সীমা রানী বিশ্বাস।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দ্বিজরাজ বর্মন, খাদিম মৎস্য খামার ব্যবস্থাপক আজাদ হোসেনসহ কর্মকর্তাবৃন্দ।

আলোচনা সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মো. সুলাইমান কবির, গীতা পাঠ করেন অরুণ বরণ সরকার।
সভাপতির বক্তব্যে সিলেটের নবাগত জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকারের ডেল্টা প্লান নামে একটি প্লান রয়েছে। এরই মধ্যে হাওর বা নদী বিদৌত অঞ্চলসহ মৎস্য বিভাগের উন্নয়নে বিশেষ বিশেষ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এবং এর বাস্তবায়ন ও শুরু হয়েছে ৩০ সালের মধ্যে এই পরিকল্পনা বাস্তবায়ন হলে মৎস্য খাতে বিপ্লব সাধন হবে। ১৯ ৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গভবনে মাছেরপোনা অবমুক্ত করার মাধ্যমে দেখিয়েছেন যে, মৎস্য আমাদের দেশের একটি সম্পদ, আমাদের আমিষের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ অবদান রাখে। আমাদের অর্থনৈতিক ভাবে ও স্বাবলম্বী করে। সুতরাং এ সম্পদকে যথাযথ ভাবে সংরক্ষণ করতে সকলকে সচেষ্ট হতে হবে। বিশেষ করে ডিম ওয়ালা মাছ বা মাছেরপোনা কোন অবস্থাতেই মারা যাবেনা। মাছের বংশ ধ্বংস করে সে জাতিয় ধ্বংসাত্মক পন্থা অবলম্বন থেকে বিরত থাকলে নিরাপদ মাছের অভাব হবেনা।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *