Main Menu

কুষ্ঠ রোগ হতে পারে পঙ্গুত্বের কারণ

কুষ্ঠ রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদি হলেও যথাসময়ে চিকিৎসা নিলে নিরাময় হওয়া সম্ভব বলে এক আলোচনা সভায় মতামত ব্যক্ত করেছেন চিকিৎসকরা।

রোববার (২৯ জানুয়ারি) বিশ্ব কুষ্ঠ দিবস-২০২৩ উপলক্ষে মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাননীয় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা রহমান, আবাসিক মেডিকেল অফিসার ডা. ফারহানা পাপরি, কনসালটেন্ট (এনেস্থেসিয়া) ডা. সালাহউদ্দিন মোল্লা, কনসালটেন্ট (মেডিসিন) ডা. হাবিব ইফতেখারসহ স্বাস্থ্য কমপ্লেক্সের অন্য কর্মকর্তা ও কর্মচারীরা।

আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা বলেন, কুষ্ঠ রোগ নির্মূলে বর্তমান সরকার অঙিকারবদ্ধ। ২০৩০ সালের আগেই কুষ্ঠ রোগমুক্ত বাংলাদেশ গড়তে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

ডা. সালাহউদ্দিন মোল্লা বলেন, কুষ্ঠ আসলে মাইকোব্যাক্টেরিয়াম ল্যাপরি নামক একটি জীবানু ঘটিত রোগ। এ রোগটির সাথে শ্বেতি রোগের কোনো সম্পর্ক না থাকলেও এ রোগে চামরার রঙ সাদা বর্ণের হতে পারে। জীবানু ঘটিত এ রোগটির কারণে শ্বাস নালী, চোখ, ত্বক বা চামড়ার প্রদাহ, শরীরের অঙ বিকৃতি ও আক্রান্ত স্থানে অবস ভাব হয়ে থাকে। এটি এমনকি শরীরের নার্ভাস (স্নায়ু) সিস্টেমের মারাত্মক ক্ষতি সাধন করতে পারে যার কারণে রোগী পঙ্গু হয়ে যেতে পারে। কুষ্ঠ রোগের চিকিৎসা দীর্ঘমেয়াদি হলেও যথা সময়ে চিকিৎসা নিলে এ থেকে নিরাময় হওয়া সম্ভব।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *