Main Menu

সিলেটে আন্তর্জাতিক মৎস্য সম্মেলন সমাপ্ত

সিলেটে টেকসই মৎস্যখাত শীর্ষক ৩ দিনব্যপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত হয়েছে। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের আয়োজনে দ্বিতীয়বারের মত আয়োজিত এই সম্মেলনের এবারের প্রতিপাদ্য ছিল ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মৎস্যখাত’।

শনিবার (১৭ সেপ্টেম্বর) বিকাল ৫ টায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। প্রধান পৃষ্টপোষক হিসেবে বক্তব্য দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতীয় সহকারী হাই কমিশন সিলেটের সহকারী হাই কমিশনার নিরাজ কুমার জয়সওয়াল, ডিপ সি ফিশার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এনাম চৌধুরী ও সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ। সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. এম এম মাহবুব আলম।

এবারের সম্মেলনে বাংলাদেশ, নেপাল, ভারত, ডেনমার্ক, মালেয়শিয়া, যুক্তরাষ্ট্র, কোরিয়া সহ প্রায় দশটি দেশ থেকে তিনশোর বেশি গবেষক অংশ নিয়েছেন। তিন দিনব্যাপী সম্মেলনে মৎস্যখাত সংক্রান্ত ১৯৩ টি গবেষণাপত্র উপস্থাপন করেছেন তারা।

আগামীকাল রবিবার (১৮ সেপ্টেম্বর) সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশী ও বিদেশ থেকে আগত গবেষক ও অতিথিবৃন্দ সুনামগঞ্জের মাদার ফিশারিজ খ্যাত প্রাকৃতিক জলাভূমি টাঙ্গুয়ার হাওর ভ্রমণ করবেন।

মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন ও সম্মেলনের আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় কুন্ড জানান, ‘তিন দিনব্যাপী সম্মেলনের মাধ্যমে সারাবিশ্বে মৎস্যখাত নিয়ে চলমান গবেষণা গুলো উপস্থাপিত হয়েছে এবং পৃথিবীর নানা প্রান্ত থেকে আগত গবেষকদের পারষ্পরিক মতবিনিময়ের সুযোগ ঘটেছে। আগামীতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে মৎস্যখাতের ভূমিকা কি হবে তা নিয়ে আলোচনা হয়েছে এই সম্মেলনে। দেশের মৎস্যখাতকে এগিয়ে নিতে সম্মেলনে উপস্থাপিত গবেষণাগুলো থেকে কিছু পরামর্শ ও সুপারিশ সরকারের নীতিনির্ধারণী পর্যায়ে পৌঁছানো হবে’।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *