Main Menu

ইউক্রেনে আরও সামরিক সহযোগিতা পাঠাচ্ছে সুইডেন

সুইডিশ প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসন বলেছেন, ইউক্রেনকে আরও ৫০০ মিলিয়ন ক্রাউন (৪৬.৭৫ মিলিয়ন ডলার) সামরিক সহযোগিতা পাঠাবে সুইডেন। রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় প্রতিরক্ষায় সহযোগিতার অংশ হিসেবে এই সহায়তা দেওয়া হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ইউক্রেনীয় পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে বৈঠকের পর অ্যান্ডারসন সাংবাদিকদের বলেন, সুইডেন সরকার ইউক্রেনকে আরও ১ বিলিয়ন ক্রাউন মূল্যের সামরিক ও বেসামরিক সহযোগিতা দেবে।

সুইডেনের প্রতি হাউইটজার ও শেলের মতো অস্ত্র সরবরাহের জন্য আহ্বান জানিয়েছেন কুলেবা। সাংবাদিকদের তিনি বলেন, যুদ্ধ যতদিন চলবে আমরা আরও অস্ত্র চাইবো। প্রতিটি ইউরো, প্রতিটি গুলি, প্রতিটি শেল গুরুত্বপূর্ণ।

সামরিক সহযোগিতা প্যাকেজে কী কী থাকবে তা সম্পর্কে বিস্তারিত জানাননি সুইডিশ প্রধানমন্ত্রী। তবে তিনি বলেছেন, আগের প্যাকেজের মতো এতেও থাকবে ট্যাংক বিধ্বংসী অস্ত্র, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম ও মাইন অপসারণের যন্ত্রপাতি।

অ্যান্ডারসন বলেন, যুদ্ধ যতদিন চলবে ততদিন আমরা ইউক্রেনকে সহযোগিতা করে যাব।

বেসামরিক সহযোগিতার আওতায় ইউক্রেনীয় গম কেনা অন্তর্ভুক্ত থাকবে। এসব গম খাদ্য সংকটে থাকা দেশগুলোতে পাঠানো হবে। বিক্রিত অর্থ ইউক্রেনের অর্থনীতিকে সবল করবে।

* (১ ডলার=১০.৬৯৬২ সুইডিশ ক্রাউন)






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *