Main Menu

সদর উপজেলায় পুষ্টি উন্নয়নে সূচনা কর্মসূচীর সহযোগিতা জোরদারকরণ বিষয়ক কর্মশালা

 

ইউরোপীয়ান ইউনিয়ন(ইইউ) ও ফরেন,কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এর অর্থায়নে ও সেফ দ্যা চিল্ডে্রন বাংলাদেশ এর পরিচালনায় এফআইভিডিবি কর্তৃক বাস্তবায়িত সূচনা প্রকল্প সিলেট সদর উপজেলা পর্যায়ের সরকারী কর্মকর্তা এবং স্থানীয় সরকার প্রতিনিধিদের অংশগ্রহনে সহযোগিতা জোরদারকরণ‘ বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (৯মার্চ) সকালে সহযোগিতা জোরদারকরণ‘ বিষয়ক কর্মশালা সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক। উক্ত কর্মশালাটি পরিচালনা করেন এফআইভিডিবির সূচনা প্রকল্পের মনিটরিং কর্মকর্তা তানিম পাপিয়া। প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ বলেন “সূচনার দাতা সংস্থা ইউরোপীয়ান ইউনিয়ন ও ফরেন,কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) কে আন্তরিক ধন্যবাদ জানাচিছ এইজন্য যে,তারা সিলেটে অপুষ্টির হার কমানোর লক্ষ্যে পুষ্টির উন্নয়নে কাজ করে যাচেছ । এরই ফলশ্রতিতে গ্রাম পর্যায়ে দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠির মাঝে পুষ্টি জ্ঞান বৃদ্ধি ও প্রাত্যহিক জীবনে এর চর্চা দৃশ্যমান হচেছ । আজকের নারী উদ্দে্যক্তা হবে ভবিষ্যৎ বড় ব্যবসায়ী“ তিনি প্রানীজ আমিষের পাশাপাশি সকল ধরনের শাকসবজি এবং দেশীয় ফলমূল খাওয়া ও চাষ করার উপর গুরুত্ব আরোপ করেন।
স্বাগত বক্তব্য রাখেন উক্ত প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ ফাহিম সারওয়াত। স্বাগত বক্তব্য শেষে প্রকল্পের অগ্রগতি উপস্থাপনা করেন উপজেলা সমন্বয়কারী মোঃ ছাদিকুর রহমান । অগ্রগতি উপস্থাপনা পর সূচনার উপকারভোগী ভ্যাকসিনেটর বিজনেস কেইস নাছিমা বেগম, ভার্মি বিজনেস কেইস যশোদা নায়েক,কিশোরী রিয়া আক্তার আছমা এবং সেলস এজেন্ট আছমিনা বেগম তাদের সফলতার গল্পগুলো উপস্থাপন করেন। সফলতার গল্পগুলো উপস্থাপন পর পরই সহযোগিতা জোরদারকরণ এ বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকতার্ মুক্তা সরকার, সহকারী মৎস্য কর্মকর্তা রুলি খাতুন, নিলুফার ইয়াসমিন, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা নুসরাত এ এলাহী, উপজেলা সমাজসেবা কর্মকর্তা, উপজেলা খাদ্য কর্মকর্তা সাখাওয়াত হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মুনসুন আসজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম রাব্বানী, উপজেলা সমবায় কর্মকর্তা মনির হোসেন।
অনুষ্ঠানের শেষে সমাপনী বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নুসরাত আজমেরী হক। তিনি বলেন“ যারা স্বপ্ন দেখে না তারা জীবনে সফল হতে পারেনা তাই জীবনে সফল হতে হলে স্বপ্ন দেখতে হবে। বর্তমানে সরকার ও এনজিওদের যৌথ প্রয়াসে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করা হচ্ছে“। তিনি সফল নারীদের উদাহরণ দিয়ে উপকারভোগীদের অনুপ্রেরণা প্রদান করেন এবং উপকারভোগীদের উদ্যোগ ও সফলতার গল্প শুনে বলেন যে , নারীদের এই ধরনের কারিগরী ও দক্ষতাবৃদ্ধিমূলক পেশায় আশা উচিৎ । পরিশেষে পুষ্টি এবং স্বাস্থ্যের উপর গুরুতা¡রোপ করে এই অনুষ্ঠানের অংশগ্রহণকারী ও একই সাথে পরিচালনাকারী এবং আয়োজক সংস্থা এফআইভিডিবিকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপনি ঘোষণা করেন। এছাড়া এই অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সূচনা প্রকল্পের সূচনা সদর উপজেলার কর্মকতার্বৃন্দ ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *