Main Menu

আল-কায়দা প্রধান জাওয়াহিরির মৃত্যু নিয়ে সংশয়, নতুন ভিডিও পোস্ট

ওসামা বিন লাদেনের মৃত্যুর পরে আল কায়দার প্রধান হয়ে যাওয়া আয়মান আল-জাওয়াহিরির মৃত্যু নিয়ে সংশয় দেখা দিয়েছে। এর আগে শারীরিক অসুস্থতায় তার মৃত্যু হয়েছে বলে খবর প্রকাশিত হয়েছিল। কিন্তু, ৯/১১’র বর্ষপূর্তির সময় আল কায়দার নিজস্ব সংবাদমাধ্যম ‘আস-সাহাব’ একটি ৬০ মিনিটের ভিডিও শেয়ার করেছে। সেখানে বিবৃতি দিতে দেখা গেছে এ আল-কায়দা নেতাকে।

মেসেজিং অ্যাপ ‘টেলিগ্রামে’ ওই ভিডিওটি শেয়ার করা হয়েছে বলে জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স। ১১ সেপ্টেম্বর সকাল থেকেই ভিডিওটির প্রোমো-প্রচার শুরু হয়েছিল। এরপর ওই টেলিগ্রাম চ্যানেলে প্রকাশিত হয় জাওয়াহিরির লেখা ৮৫২ পাতার একটি বই। এরপর ৬০ মিনিটের ভিডিওটি প্রকাশ করা হয়। ওই ভিডিওতে ২০২০ সালে নিহত হওয়া আল কায়দা উগ্রবাদীদের উদ্দেশে শোক প্রকাশ করা হয়।

জাওয়াহিরি যে বেঁচে আছে, একথা অবশ্য আগেই জানিয়েছিল জাতিসঙ্ঘ। যদিও জাতিসঙ্ঘের তদন্ত দলের দাবি ছিল, বেঁচে থাকলেও অসুস্থ অবস্থায় রয়েছে এ আল কায়দা প্রধান। কিন্তু এদিনের ভিডিওতে দেখা গিয়েছে যে রীতিমতো সুস্থ আছেন জাওয়াহিরি। এতদিন আত্মগোপন করে থাকার পরে এভাবে তার প্রকাশ্যে আসায় তিনি বেঁচেন আছেন, নাকি মারা গেছেন তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ, এর আগে তার মৃত্যুর বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছিল। তারপরেও এতদিন কেন তিনি আর কোনো ভিডিওতে দেখা দেননি তা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে।

তালেবান কর্তৃপক্ষ আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পরে জাওয়াহিরির এ প্রত্যাবর্তন। তবে এ দিনের ভিডিওতে জাওয়াহিরি আফগানিস্তানে তালেবানের প্রত্যাবর্তন নিয়ে কিছু বলেনি। কেবল একবারই আফগানিস্তান প্রসঙ্গ শোনা গেছে তার মুখে। সেখানে জাওয়াহিরিকে বলতে শোনা গিয়েছে যে ২০ বছরের যুদ্ধ শেষ করে যুক্তরাষ্ট্র চূর্ণবিচূর্ণ হয়ে আফগানিস্তান থেকে চলে গিয়েছে। একইসাথে ৯/১১ হামলার প্রসঙ্গে জাওয়াহিরি বলেন, আল-কায়েদা যোদ্ধারা যেভাবে যুক্তরাষ্ট্রের ‘হৃদয়ে’ আঘাত করেছিল, তেমন আঘাত আগে তারা কখনো পায়নি।

সূত্র : হিন্দুস্তান টাইমস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *