Main Menu

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মরণে সিলেটে মৎস্যজীবী দলের আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

বাংলাদেশ নৌবাহিনীর সাবেক প্রধান ও সাবেক মন্ত্রী, রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান এর ৩৭ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেটে মৎস্যজীবী দলের আলোচনা সভা, মিলাদ ও মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (৬ আগস্ট) বাদ জুম’আ নগরীর পশ্চিম কাজির বাজারে অস্থায়ী কার্যালয়ে এ মাহফিল অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের কেন্দ্রীয় যুগ্ম আহবায়ক, সিলেট বিভাগীয় সদস্য সচিব ও সিলেট জেলা মৎস্যজীবী দলের প্রতিষ্ঠাতা সভাপতি নাজিম উদ্দিন নাজিম এর আয়োজনে, মাহফিলে উপস্থিত ছিলেন, সিলেট মহানগর আহবায়ক হাজী মোঃ জাহাঙ্গীর আলম, বিভাগীয় সহ সাংগঠনিক সম্পাদক ও জেলা যুগ্ম আহবায়ক আব্দুল মালেক মেম্বার, কাজির বাজার মৎস্য আড়তের সভাপতি হাজী ফয়জুল হক, সিলেট মহানগর কৃষক দলের সাবেক সদস্য সচিব মারুফ আহমদ টিপু।
আরোও উপস্থিত ছিলেন, মহানগর ১২ নং ওয়ার্ড শ্রমিক দলের সাধারণ সম্পাদক তারেক আহমদ, মহানগর ১২ নং ওয়ার্ড তাঁতি দল নেতা তাজ উদ্দিন তাজ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ বাদশা মিয়া, তোফায়েল আহমদ সবুজ, আহমদ হোসেন, মোঃ লালন, মোঃ ফরিদ মিয়া, জাকির আহমদ, ফকির আলী প্রমূখ।
প্রসঙ্গত, ১৯৩৪ সালের ৩ নভেম্বর বাংলাদেশের সিলেট জেলার বিরাহীমপুরের এক সমভ্রান্ত মুসলিম পরিবারে মাহবুব আলী খান জন্মগ্রহণ করেন। মাহবুব আলী খানের বাবা প্রথম মুসলিম ব্যারিস্টার আহমেদ আলী খান। যিনি ১৯০১ সালে ব্যারিস্টার হন। তিনি নিখিল ভারত আইন পরিষদের সদস্য (এম এল এ) ও আসাম কংগ্রেসের প্রেসিডেন্ট ছিলেন। মাহবুব আলী খানের মা ছিলেন যুবাইদা খাতুন। দু’ভাই ও এক বোনের মধ্যে মাহবুব আলী খান ছিলেন ছোট। সিলেটের বিরাহীমপুর, কলকাতা ও ১৯৪৭ সালে ভারতবর্ষ ভাগ হওয়ার পর পূর্ব পাকিস্তানের ঢাকার ৬৭ পুরানাপল্টন লাইনের বাড়িতে মাহবুব আলী খানের শৈশব ও কৈশোর অতিবাহিত হয়। তিনি কলকাতা ও ঢাকাতে প্রাথমিক শিক্ষা লাভ করেন। পড়াশোনায় তিনি ছিলেন কৃতী ছাত্র। তার কলেজ জীবনের শিক্ষা ঢাকা কলেজে।
বাংলাদেশ নৌবাহিনীর সাবেক প্রধান যিনি একজন রাজনীতিবিদের ভূমিকাও পালন করেছেন। তিনি ১৯৭৯ সাল থেকে ১৯৮৪ সালের ৬ আগস্ট মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনীর প্রধান ছিলেন। একই সঙ্গে তিনি বিভিন্ন মন্ত্রণালয় পরিচালনা করেছেন।
দেশের সমুদ্রসীমা রক্ষা, সমুদ্রে জেগে ওঠা দ্বীপের দখল রক্ষা, দক্ষিণ তালপট্টি দ্বীপ বাংলাদেশের দখলে রাখা, সমুদ্র এলাকায় জলদস্যু দমন এবং সুন্দরবন এলাকার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে নৌবাহিনীকে সচেষ্ট রাখতে তিনি বিশেষ ভূমিকা পালন করে স্মরণীয় হয়ে আছেন রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *