Main Menu

বঙ্গোপসাগরই বারবার হয়ে উঠছে ঘূর্ণিঝড়ের এপিসেন্টার!‌

ঠিক এক বছর আগে আছড়ে পড়েছিল সুপার সাইক্লোন আমফান। ক্ষয়ক্ষতি হয়েছিল প্রচুর। ওই স্মৃতি এখনো টাটকা। ঠিক এক বছর ঘুরতে না ঘুরতেই আছড়ে পড়ল ঘূর্ণিঝড় ইয়াস। তবে এবার ক্ষয়ক্ষতি তুলনায় কম। তবে ভারতের দিঘা ভয়ানকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

স্থলভাগে আসার পথে ইয়াসের গতিপথ বদলে যাওয়ায় এ যাত্রায় কিছুটা রক্ষা পাওয়া গেছে। তবে সবচেয়ে বড় প্রশ্ন বারবার কেন বঙ্গোপসাগরই ঘূর্ণিঝড়ের কেন্দ্র হয়ে উঠছে?‌

ভূতত্ত্ববিদরা বলছেন, গ্রীষ্মপ্রধান অক্ষরেখার সাগর কিংবা মহাসাগরে এমনটা দেখা যায়। তার প্রধান কারণ বাতাসে বায়ুর চাপ কম থাকায় হাওয়ার দাপট এবং বৃষ্টিপাতের পরিমাণ থাকে বেশি।

১৯৭০ সাল থেকে ভারতের এই প্রান্ত ১৭০টি ঝড় দেখেছে। আবার ২০১৭ পর্যন্ত ভারতের উপকূলীয় এলাকাগুলো গড়ে প্রতি বছর একটি করে সাইক্লোনের মোকাবেলা করেছে। তার মধ্যে বঙ্গোপসাগরেই সবচেয়ে বেশি ও ভয়ঙ্কর ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। আরব সাগরে তুলনায় অনেক কম ঘূর্ণিঝড় তৈরি হয়েছে। সাইক্লোন তৈরি এবং শক্তিবৃদ্ধিতে বঙ্গোপসাগরকে ‘‌অ্যাক্টিভ বেসিন’‌ হিসেবে বর্ণনা করেছেন ভূতত্ত্ববিদরা। যেমন গত ৪ বছরে ১২টি সাইক্লোন দেখেছে বঙ্গোপসাগরের উপকূলীয় এলাকাগুলো। তবে উত্তর ভারত মহাসাগরেও সাইক্লোন তৈরির হার বেড়েছে আগের থেকে।
সূত্র : আজকাল






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *