Main Menu

যুদ্ধ নেই, কিন্তু উত্তেজনা আছে ইসরাইল

ইসরাইলের যে সমস্ত শহরে মুসলিম ও ইহুদিরা একসাথে বাস করেন, সেখানে এখনো আতঙ্ক কাটেনি। তারই মধ্যে ইহুদিদের জন্য খুলে দেয়া হয়েছে আল আকসা মসজিদ।

গোলাগুলি নেই, বোমবর্ষণও বন্ধ, কিন্তু আতঙ্ক কাটছে না। ইসরাইলের বিভিন্ন শহরে এখনো আতঙ্কে দিন কাটছে সাধারণ মানুষের। বিশেষজ্ঞদের বক্তব্য, বিশেষত মিশ্র অঞ্চলগুলোতে ব্যাপক ভয় কাজ করছে এখনো। এতটাই আতঙ্ক এখানে কাজ করছে যে ফিলিস্তিনিদের দোকান থেকে রুটি পর্যন্ত কিনছেন না কোনো ইসরাইলি নাগরিক। ইসরাইলিদের দোকানে যাচ্ছেন না কোনো ফিলিস্তিনি। নতুন করে একে অপরের প্রতি বিশ্বাস গড়ে তুলতে অনেক সময় লেগে যাবে।

আদৌ কি বিশ্বাস গড়ে উঠবে? ইসরাইলের মিশ্র অঞ্চলের বহু মানুষ গণমাধ্যমকে বলেছেন, যুদ্ধবিরতি স্থায়ী সমাধান নয়। মূল সমস্যার সমাধান না হলে ফের লড়াইয়ের শঙ্কা আছে। সহিংসতার পরিবেশ এখনো তৈরি হয়ে আছে।

রাজধানী তেল আভিভের প্রান্তে বহু ফিলিস্তিনি থাকেন। সাংবাদিককে তারা জানিয়েছেন, রাস্তায় নামলে পুলিশ জিজ্ঞাসাবাদ করছে। স্বাধীনভাবে চলাফেরা পর্যন্ত করা যাচ্ছে না। জেরুসালেমের পূর্ব অংশের ছবিও একই রকম। সেখানেও বহু ফিলিস্তিনি বাস করেন। কিছু দিন আগে সেখান থেকে হাইফা শহরে গেছেন সামাহ। সাংবাদিককে তিনি জানিয়েছেন, জেরুসালেমে তাও নিজের জাতির মধ্যে থাকার সুযোগ থাকে। হাইফাতে ওই সুযোগও নেই। হাইফায় জাতিবিদ্বেষের শিকার হতে হয়।

অভিযোগ, পুলিশও বিদ্বেষপূর্ণ মনোভাব দেখায়। রাস্তায় বের হলেই নানা প্রশ্নের উত্তর দিতে হয়। বস্তুত, লড়াইয়ের সময় এ অঞ্চলগুলোতে ব্যাপক সংঘর্ষ হয়েছিল। দু’গোষ্ঠীই একে অপরের ওপর আক্রমণ চালিয়েছিল।

এদিকে, দু’দিন যুদ্ধবিরতির পর খুলে দেয়া হয়েছে ইহুদিদের পবিত্র মন্দির মাউন্ট বা আল আকসা মসজিদ। পুলিশ দর্শনার্থীদের নিরাপত্তা দিয়ে নিয়ে যাচ্ছেন আল আকসা মসজিদে। এ অঞ্চলটিতে গত সপ্তাহে ব্যাপক গন্ডগোল হয়েছিল। অভিযোগ, মসজিদ ঘিরে ফেলেছিল পুলিশ। গুলির লড়াইও হয়। মুসলিমদের কাছেও এ অঞ্চলটি পবিত্র। ফলে নতুন করে ইহুদিদের জন্য আকসা মসজিদ মসজিদ খুলে দেয়ায় ফের উত্তেজনা ছড়িয়েছে। তবে ইসরায়েল ও ফিলিস্তিন দু’অঞ্চলের প্রশাসনিক কর্মকর্তারাই জানিয়েছেন, যুদ্ধবিরতি ঘোষণার পর এখনো পর্যন্ত বড় কোনো সংঘর্ষের ঘটনা ঘটেনি।
সূত্র : ডয়চে ভেলে






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *