Main Menu

প্রথা ভেঙে গির্জার ঊর্ধ্বতন পদে নারীকে নিয়োগ দিলেন পোপ

ক্যাথলিক ঐতিহ্য ভেঙে প্রথমবারের মতো্ গির্জার পরামর্শ পরিষদে (সিনোদ অব বিশপস) প্রথমবারের মতো এক নারীকে নিয়োগ দিয়েছেন পোপ ফ্রান্সিস। শনিবার (৬ ফেব্রুয়ারি) সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভোট দেওয়ার ক্ষমতাসম্পন্ন আন্ডারসেক্রেটারি পদে ফরাসি নারী নাথালি বেকোয়ার্তকে নিয়োগ দিয়েছেন তিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিশপ ও কার্ডিনালদের সমন্বয়ে পোপের পরামর্শ পরিষদ সিনোদ অব বিশপস গঠিত হয়। তাদের ভোট দেওয়ার ক্ষমতা থাকে। আবার পরিষদে কিছুসংখ্যক বিশেষজ্ঞও থাকেন যাদের তাদের ভোটাধিকার থাকে না। ২০১৯ সালে অ্যামাজনে বিশেষ সিনোদে ৩৫ নারীকে অডিটর হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে তারা কেউ ভোট দিতে পারেননি। তবে পোপ ফ্রান্সিস সিনোদ এর সংস্কার এবং চার্চ পরিচালনায় নারীর ভূমিকা বাড়ানোর আভাস দিয়েছিলেন।

শনিবার সিনোদ অব বিশপস-এ দুজন আন্ডারসেক্রেটারি নিয়োগ দেন পোপ। এদেরই একজন নাথালি। পরিষদে ২০১৯ সাল থেকে পরামর্শকের দায়িত্ব পালন করে আসছেন তিনি। তবে সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় ভোট দেওয়ার মতো পদাধিকার ছিল না তার। আন্ডারসেক্রেটারি হিসেবে নিযোগ পাওয়ার পর এখন থেকে তিনি সে সুযোগও পাচ্ছেন।

সিনোদের সেক্রেটারি জেনারেল কার্ডিনাল মারিও গ্রেচ বলেন, গির্জার সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অধিক হারে নারীর অংশগ্রহণের ব্যাপারে পোপ যে ইচ্ছা পোষণ করেছিলেন, এ নিয়োগ তারই প্রতিফলন।

৫২ বছর বয়সী নাথালি বেককোয়ার্ত ফ্রান্সভিত্তিক জেভিয়ার সিস্টার্স এর সদস্য। প্যারিসে এইচইসি বিজনেস স্কুল থেকে ব্যবস্থাপনা বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন তিনি। সিনোদ অব বিশপস আন্ডারসেক্রেটারি হিসেবে নিয়োগ পোওয়া অপর ব্যক্তি হলেন লুই মারিন ডি সান মার্টিন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *