Main Menu

বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে চাই না : আইজিপি

করোনাভাইরাস প্রতিরোধে চলমান লকডাউনে জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হলে নিতে হবে ‘মুভমেন্ট পাস’।

মঙ্গলবার বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম রাজারবাগে করোনা সংক্রমণ রোধকল্পে বিধি-নিষেধ চলাকালে জরুরি প্রয়োজনে ‘MOVEMENT PASS’ অ্যাপের শুভ উদ্বোধন করেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ ড. বেনজীর আহমেদ। এসময় একটি ডেমোনেস্ট্রেশনের মাধ্যমে ‘MOVEMENT PASS’ অ্যাপটির কার্যক্রম উদ্বোধন করেন আইজিপি।

এ উপলক্ষে পুলিশ চালু করেছে মুভমেন্ট পাস। বিধি-নিষেধ চলাকালে একান্ত প্রয়োজনে ঘরের বাইরে যেতে হলে ‘পাস’ সংগ্রহ করতে হবে। লকডাউনে মানুষের অনিয়ন্ত্রিত ও অপ্রয়োজনীয় চলাচল রোধে এ ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

দেশের যেকোনো নাগরিক এ মুভমেন্ট পাস ‘MOVEMENT PASS’ অ্যাপের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজেই এ ‘পাস’ সংগ্রহ করতে পারবেন। এ অ্যাপটি ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত করা যাবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও বন্ধ করা যাবে।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এই ক্রান্তিকালে আমাদের জাতীয় ঐক্যের প্রয়োজন উল্লেখ করে আইজিপি বলেন, ‘করোনা মোকাবিলায় সরকার ইতোমধ্যে নানান পদক্ষেপ নিয়েছে। এই ভাইরাস নিয়ন্ত্রণে ব্যক্তিগত সচেতনতার কোনো বিকল্প নেই। আমাদের উচিত অত্যন্ত আন্তরিকতার সাথে স্বাস্থ্যবিধি মানা, বাইরে গেলে অবশ্যই সঠিকভাবে মাস্ক পরা, ঘন ঘন সাবান পানি দিয়ে অথবা স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার করা এবং সামাজিক দূরুত্ব বজায় রাখা।’

তিনি বলেন, ‘করোনার বিস্তার রোধে আগামীকাল থেকে সাত দিনের বিধি-নিষেধ আরোপ করেছে সরকার। এসময়ে অবশ্যই আমাদের অপ্রয়োজনীয় মুভমেন্ট পরিহার করতে হবে। অনিয়ন্ত্রিত যাতায়াত চলমান থাকলে আক্রান্ত ব্যক্তি পরিবার ও সমাজের অন্যদের আক্রান্ত করতে পারে, যা অত্যন্ত অনৈতিক কাজ। গ্রামবাসী ও এলাকাবাসীকে অনুরোধ করবো শহর থেকে গ্রামে যাওয়া ব্যক্তি যাতে সাত দিন আইসোলেশনে থাকে সেদিকে লক্ষ্য রাখবেন।

আগামী সাত দিন নাগরিকদের ঘরে থাকার আহ্বান জানিয়ে আইজিপি বলেন, এ সময় অফিস-আদালত সব বন্ধ বিধায় ঘরে আপনাকে থাকতে হবে। যদি বিশেষ প্রয়োজনে বাইরে যাওয়ার দরকার হয় তাহলে MOVEMENT PASS অ্যাপ থেকে ‘পাস’ নিতে হবে।

পরিবারপ্রধানের দৃষ্টি আকর্ষণ করে আইজিপি বলেন, ‘করোনা এই মহামারীতে যাতে করে আপনার পরিবারের কেউ বাইরে কোনো রকম আড্ডা না দেয় সেদিকে বিশেষ দৃষ্টি দিবেন।

এছাড়াও তরুণ-তরুণীদের উদ্দেশে আইজিপি বলেন, ‘তোমরা দেশের ভবিষ্যৎ প্রজন্ম, বর্তমান অবস্থা উপলব্ধি করে ঘরে থাকো। আমরা বিনা প্রয়োজনে কাউকে রাস্তায় দেখতে চাই না।’

আবেদনকারীকে www.movementpass.police.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ‘পাস’ এর জন্য আবেদন করতে হবে।

আবেদনকারী শুরুতে একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। তিনি কোথা থেকে কোথায় যাবেন, তা জানতে চাওয়া হবে। বক্সে সেই তথ্য প্রদান করতে হবে। এরপর একটি নির্দিষ্ট ফর্মে আবেদনকারীর নিকট থেকে কিছু তথ্য চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। এরপর আবেদকারীর একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে।

জমা দেয়া ফর্মে আবদেনকারীর প্রদত্ত তথ্যাবলীর ভিত্তিতে MOVEMENT PASS ইস্যু করা হবে। ওয়েবসাইট থেকেই ‘পাস’টি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে ‘পাস’ প্রদর্শন করতে হবে।

উল্লেখ্য, ইস্যুকৃত পাস নির্দিষ্ট সময়ের জন্য দেয়া হবে।

করোনা সংক্রমণের ভয়াবহ বিস্তর রোধে চলমান লকডাউনে প্রয়োজনীয় চলাচল নিশ্চিত করতে MOVEMENT PASS অ্যাপটি ব্যবহারের মাধ্যমে পাস সংগ্রহ করার জন্য দেশের সম্মানিত নাগরিকদের অনুরোধ করা যাচ্ছে। অনিয়ন্ত্রিত চলাচল রোধে দেশের নাগরিকদের আন্তরিক সহযোগিতা কামনা করছে পুলিশ।

সূত্র : বাসস






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *