Main Menu

এমপিদের সাথে জনগণের সেতুবন্ধন তৈরি করেছে এসপিসিপিডি ও বিএপিপিডি : স্পিকার

এসপিসিপিডি প্রকল্প ও বিএপিপিডির মাধ্যমে সংসদ সদস্য ও জনগণের মাঝে সেতুবন্ধন তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, ‘এসপিসিপিডি প্রকল্প ও বিএপিপিডির মাধ্যমে জনগণের কাছে যাওয়ার একটি ক্ষেত্র রচিত হয়েছে। বিষয়ভিত্তিক আলোচনার পাশাপাশি বিষয়ভিত্তিক কার্যক্রম নিয়ে মানুষের দোড়গোড়ায় হাজির হওয়া সম্ভব হচ্ছে এ প্রকল্পের মাধ্যমে।’

‘স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি)’ প্রকল্পের আওতায় গঠিত ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (বিএপিপিডি)’ তিনটি সাব-কমিটির যৌথসভায় মঙ্গলবার রাজধানীর পূর্বাচল ক্লাবে তিনি এসব কথা বলেন।

শিরীন শারমিন বলেন, ‘সচেতনতামূলক কর্মসূচি থেকে শুরু করে কার্যকর আইন প্রণয়ন, বিদ্যমান আইনগুলোর সংশোধনে কাজ করছে বিএপিপিডি। তৃণমূল পর্যায়ে যোগাযোগের পাশাপাশি সংশ্লিষ্ট স্থায়ী কমিটি ও মন্ত্রণালয়ের সাথে বৈঠক, স্মারক ও পত্র আদান-প্রদানসহ বহুমুখী কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে তিনটি সাব-কমিটি।’

২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধিতে সন্তুষ্টি প্রকাশ করে স্পিকার বলেন, আগামী এক বছর জনকল্যাণমুখী কী ধরনের কার্যক্রম গ্রহণ করা যেতে পারে সে বিষয়ে আজকের আলোচনা সভা থেকে একশন প্ল্যান গ্রহণ করা সম্ভব হবে।

কোভিড-১৯ মহামারী পরিস্থিতি বিবেচনায় রেখে প্রকল্পের কাজ ধারাবাহিকভাবে চালিয়ে যাওয়ার জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে বিপুল জনসমাগম এড়িয়ে ছোট পরিসরে জনসচেতনামূলক কার্যক্রম চালানোর পরামর্শ দেন স্পিকার।

শিরীন শারমিন বলেন, করোনা পরিস্থিতে সমগ্র বিশ্বেই নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে। এ পরিস্থিতি মোকাবিলায় করণীয় সম্পর্কে উদ্ভাবনী সমাধান নিয়ে সকলকে ভাবতে হবে।

‘বাল্যবিয়ে রোধে হাইস্কুল ও কলেজগুলোতে অভিভাবকদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য প্রকল্পের কার্যক্রম ধারাবাহিকভাবে পরিচালনা জরুরি,’ বলেন তিনি।

আজকের আলোচনা সভাকে উপস্থিত সকলের ধারণা ও প্রস্তাবগুলো উপস্থাপনের একটি সুযোগ বলে উল্লেখ করেন স্পিকার।

সাব-কমিটিগুলোর সভাপতি, অন্যান্য সংসদ সদস্য ও সংশ্লিষ্ট সকলকে সফলভাবে তাদের কার্য সম্পাদনের জন্য আন্তরিক ধন্যবাদ জানান স্পিকার।

সংসদ আ স ম ফিরোজের সভাপতিত্বে সভায় মেহের আফরোজ, শামসুল হক টুকু, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, হাবিবে মিল্লাত, শহীদুজ্জামান সরকার, আরমা দত্ত ও আদিবা আঞ্জুম মিতা বক্তব্য দেন।

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, প্রকল্প পরিচালক যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহ, জাকিউর রহমান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় অংশগ্রহণ করেন।

সূত্র : ইউএনবি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *