Sat. Mar 28th, 2020

Onesylhet24.com

Online News Paper

নুরুল ইসলাম নাহিদ সম্পাদিত ‘জয় বাংলা’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার নতুন দ্বার উন্মোচিত হয়েছে। বঙ্গবন্ধুর সাক্ষাৎকার ও আলাপচারিতার সংকলন ‘জয় বাংলা’-এর মোড়ক উন্মোচিত হয়েছে। আজ সোমবার বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ ভবনস্থ বঙ্গবন্ধু কর্নারে এর মোড়ক উন্মোচন করেন। এ সময় তাঁর সঙ্গে ছিলেন গ্রন্থটির সম্পাদক নুরুল ইসলাম নাহিদ ও পিয়াস মজিদ।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে চারুলিপি প্রকাশনের নিবেদন ‘জয় বাংলা: সাক্ষাৎকার ও আলাপচারিতা’। গ্রন্থটির ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভূমিকায় তিনি লিখেছেন, ‘আশা করি জয় বাংলা গ্রন্থে সংকলনভূক্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা পড়তে পড়তে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিচিত্র-বর্ণিল-ব্যতিক্রম ও বর্ণাঢ্য জীবনের বহু অজানা অধ্যায় উন্মোচিত হবে এবং তাঁর মহৎ মানবিক, দক্ষ-দূরদর্শী রাজৈনতিক ও রাষ্ট্রনৈতিক সত্তা সম্পর্কে ধারণা লাভ করা সম্ভব হবে।’

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ উপাদান তাঁর প্রদত্ত সাক্ষাৎকার ও আলাপচারিতা। গবেষকদের এই প্রয়োজন মেটানোর প্রয়াস রয়েছে ‘জয় বাংলা’ গ্রন্থটিতে। এতে সংকলিত হয়েছে সাতটি সাক্ষাৎকার ও আলাপচারিতা। এর মধ্যে তিনটি এ দেশীয় লেখক-সাংবাদিকদের (ফজলে লোহানী, খোন্দকার মোহাম্মদ ইলিয়াস, শামসুজ্জামান খান) গৃহীত আর চারটি ভারতের পশ্চিমবঙ্গসহ বিদেশিদের (ডেভিড ফ্রস্ট, নাগিসা ওশিমা, মি. মরিশাস এবং অন্নদাশঙ্কর রায়) গৃহীত। কেবলমাত্র ফজলে লোহানীর সঙ্গ বঙ্গবন্ধুর আলাপচারিতাটি পাকিস্তান আমলের আর বাকি সব কয়টি স্বাধীন বাংলাদেশ কালপর্বের।

‘জয় বাংলা’র প্রকাশক হুমায়ুন কবীর। প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। ১৪৫ পৃষ্ঠার গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ৩৫০ টাকা।

পরে প্রধানমন্ত্রী একই স্থানে সব্যসাচী লেখক প্রয়াত সৈয়দ শামসুল হকের ‘বঙ্গবন্ধু স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।