Main Menu

বাংলাদেশে গুণগত গবেষণা কৃষি বিশ্ববিদ্যালয়গুলো করে থাকে: সিকৃবি উপাচার্য

গবেষণার মান উন্নয়নের লক্ষ্যে নতুন করে এক কোটি নব্বই লাখ পঞ্চাশ হাজার টাকা ব্যয়ে ৭টি গবেষণাগার উদ্বোধন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মতিয়ার রহমান হাওলাদার।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দিনভর পৃথক আয়োজনের মধ্য দিয়ে মাৎস্যবিজ্ঞান অনুষদের একুয়াকালচার বিভাগের গবেষণাগার, কৃষি অনুষদের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের গবেষণাগার, ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগ, এনাটমি ও হিস্টোলজি বিভাগ, জেনেটিক্স অ্যান্ড এনিম্যাল ব্রিডিং বিভাগ, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনলজি বিভাগ এবং ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজি বিভাগসহ মোট সাতটি বিভাগের আধুনিক সুবিধা-সংবলিত গবেষণাগার উদ্বোধন করা হয়।

সাতটি বিভাগের বিভাগীয় চেয়ারম্যানদের দেওয়া তথ্য অনুযায়ী, গবেষণাগার সাজসজ্জাসহ যন্ত্রপাতি ক্রয়ে একুয়াকালচার বিভাগ বরাদ্দকৃত ২৮ লাখ ৫০ হাজার টাকা খরচ করেছে। এছাড়াও মৃত্তিকা বিজ্ঞান বিভাগ গবেষণাগার সজ্জাসহ ৪টি যন্ত্র ক্রয় ও পুরাতন যন্ত্রপাতি মেরামতে বরাদ্দকৃত ২৫ লাখ টাকা, জেনেটিক্স অ্যান্ড এনিমেল ব্রিডিং বিভাগ গবেষণাগার সজ্জা ও ৯টি যন্ত্রপাতি বাবদ ২৭ লাখ টাকা, এনাটমি ও হিস্টোলজি বিভাগ গবেষণাগার সজ্জা ও ৭টি যন্ত্রপাতির বিপরীতে ২৫ লাখ টাকা, সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগ গবেষণাগার সজ্জা ও ৬টি নতুন যন্ত্রপাতির বিপরীতে ২৫ লাখ টাকা, মাইক্রোবায়োলজি অ্যান্ড ইমিউনলজি বিভাগ গবেষণাগার সজ্জা ও ২টি যন্ত্রপাতি সংযোজনসহ ৩৫ লাখ টাকা এবং ফার্মাকোলজি অ্যান্ড টক্সিকোলজি বিভাগ গবেষণাগার আধুনিকায়ন ও ৮টি নতুন যন্ত্রপাতি বাবদ ২৫ লাখ টাকাসহ ৭ বিভাগ মোট ১ কোটি ৯০ লক্ষ ৫০ হাজার টাকা খরচ হয়েছে।

ভেটেরিনারি এনিম্যাল এন্ড বায়োমেডিকেল সায়েন্স অনুষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত গবেষণাগার উদ্বোধন পরবর্তী সভায় সিকৃবির উপাচার্য ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেন, ‘এটা এখন স্বীকৃত যে বাংলাদেশে গুণগত গবেষণা কৃষি বিশ্ববিদ্যালয়ই করে থাকে। দায়িত্ব নেওয়ার পর থেকে কিভাবে বিশ্ববিদ্যালয়কে গতিশীল করা যায় সেই কাজ করে গেছি। বিশ্ববিদ্যালয়ে গবেষণাগারের সঙ্কট আমি উপলব্ধি করেছি। এই বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে এই আধুনিক গবেষণাগারগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, আমাদের দক্ষ জনশক্তির অভাব রয়েছে। তাই শিক্ষার্থীদের দক্ষতা উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দেওয়ার আহ্বান জানান তিনি।

গবেষণাগারগুলো উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক, প্রক্টর, রিসার্চ সিস্টেমের পরিচালক, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

সমাপনী বক্তব্যে ভেটেরিনারি এনিম্যাল এন্ড বায়োমেডিকেল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড. এম রাশেদ হাসনাত বলেন, ‘আমরা ১৪টি ডিপার্টমেন্টের মধ্যে ১২টি ডিপার্টমেন্টের পোস্ট গ্রাজুয়েট ল্যাব করতে সক্ষম হয়েছি। এরমধ্যে আজকে ৫টি উদ্বোধন করা হলো। কোভিড-১৯ এর প্রভাবে যন্ত্রপাতির দাম অনেক বেড়ে গেছে। তারপরও নির্ধারিত বাজেটের মধ্যে সর্বোচ্চ ভালো জিনিসটা কেনার চেষ্টা করেছি।’

ল্যাবগুলো প্রয়োজন অনুযায়ী অন্যান্য অনুষদের শিক্ষক ও গবেষকদের ব্যবহারের আহ্ববান জানান তিনি।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *