Main Menu

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে একাদশ শ্রেণির ওরিয়েন্টেশন

 

জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে (জেসিপিএসসি) উৎসাহ-উদ্দীপনায় ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় নবীনদের ফুলেল শুভেচ্ছায় সিক্ত করেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীবৃন্দ। জেসিপিএসসির পক্ষ থেকে আড়ম্বরপূর্ণভাবে এ পরিচিতি সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে অধ্যক্ষ লে. কর্নেল মোঃ কুদ্দুসুর রহমান, পিএসসি বক্তব্যের শুরুতেই শিক্ষার্থীদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাগত জানান।

 

এই প্রতিষ্ঠানের সাফল্য, শৃঙ্খলা, নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত শ্রেণি কার্যক্রমসহ সহপাঠ্যক্রমিক বিষয়ে অভিহিত করেন।

তিনি বলেন, ‘হৃদয়ের সমস্ত অর্ঘ্য দিয়ে তোমাদের বরণ করতে ইচ্ছে হয়। কিন্তু সাধ অফুরন্ত হলেও সাধ্য এবং সুযোগ আমাদের সীমিত। অতিমারী করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে আজ তোমাদের বরণ করছি। তোমরা এই শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়েছ নতুন স্বপ্ন নিয়ে। এই স্বপ্ন বাস্তবায়নে তোমাদের হতে হবে অধ্যবসায়ী। জ্ঞান সাম্রাজ্যের দুর্বার গতিবেগ প্রবাহিত করার ও উজ্জীবিত ভাবধারায় জীবনকে সুন্দর সুশোভিত করে তোলার গুরুদায়িত্ব তোমাদের।’

তিনি আরও বলেন, ‘সুশিক্ষা ও শৃঙ্খলা জীবনকে সুন্দর ও সফল করে। জ্ঞানে আলোকিত মূলমন্ত্র নিয়ে আমাদের এই শিক্ষাপ্রতিষ্ঠানের সুনিপুণ পথচলা। তোমরা এই লক্ষ্যে নিজেদের একাত্ম করে সুশৃঙ্খলভাবে চলবে আমার বিশ্বাস। নিজেদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন থাকবে। শ্রেণিকার্যক্রমে মনোযোগী হবে। সময়ের সঠিক ও যথার্থ ব্যবহার করবে। সর্বোপরি উচ্চশিক্ষা গ্রহণের লক্ষ্য স্থির করে এগিয়ে চলবে। আমরা আমাদের সামর্থ্য দিয়ে সর্বাত্মক সহযোগিতা করবো। মনে রাখবে, পথ পথিকের সৃষ্টি করে না, পথিকই পথের সৃষ্টি করে। তোমাদেরকেই নিজের পথ রচনা করতে হবে। তোমাদের অনাগত দিনগুলো সুন্দর, মধুময় ও প্রাণ প্রাচুর্য্যে সমৃদ্ধ হয়ে উঠুক এই প্রার্থনা করি। তোমাদের জীবন সাফল্যের মঙ্গল আভায় পূর্ণ হোক।’

 

এ অনুষ্ঠানে উপাধ্যক্ষসহ সকল শিক্ষক ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী ফারদান আবিরের পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এর পর দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ফুল দিয়ে নবীন শিক্ষার্থীদের বরণ করে। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধান করেছে উপাধ্যক্ষ মোঃ আবদুল হান্নান। সার্বিক সমন্বয় করেন সহকারী অধ্যাপক স্বপন কুমার বিশ্বাস।

নবাগত শিক্ষার্থীরকে প্রেজেন্টেশনের মাধ্যমে প্রতিষ্ঠান পরিচিতি ও শিক্ষকদের পরিচয় তুলে ধরেন এম ফজলে এলাহী। প্রতিষ্ঠানের বিভিন্ন নিয়ম-শৃঙ্খলা তুলে ধরেন অ্যাডজুটেন্ট প্রভাষক মোঃ আনোয়ার হোসেন।

শিক্ষকদের পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন- সাইফ উদ্দিন আহমেদ। অনুষ্ঠান শেষে শ্রেণিশিক্ষকগণ শিক্ষার্থীদের নিজ নিজ ক্লাসে নিয়ে যান এবং দিকনির্দেশনামূলক দীক্ষা দিয়ে আনুষ্ঠানিকভাবে পাঠদান শুরু করেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *