Main Menu

সিলেট বোর্ডে জিপিএ-৫ বেড়েছে

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৮৩৪ জন শিক্ষার্থী। গতবারের চেয়ে এবার ৫৭১ জন বেশি শিক্ষার্থী ফলের সর্বোচ্চ এই সূচক অর্জন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বঙ্গভবন থেকে সুইচ টিপে ফল প্রকাশ কার্যক্রমের উদ্বোধন করেন। মূল কার্যক্রম হয় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

সিলেট বোর্ডের ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, সিলেটে এসএসসি ও সমমান পরীক্ষার গতবার পাশের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ, আর এবার পাসের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ পাশ। গত জিপিএ-৫ পেয়েছিলো ৪ হাজার ২৬৩ জন শিক্ষার্থী। এবার সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৩৪ জনে।

বিজ্ঞান বিভাগ থেকে সিলেট বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৪৫৪ জন, মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২২৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ১৫১ জন।

সিলেট জেলায় জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৯৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১ হাজার ৩৩ জন ও মেয়ে ১ হাজার ২৬৫ জন। হবিগঞ্জের ৮৬৯ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। এদের মধ্যে ৩৪৫ জন ছেলে এবং ৫২৪ জন মেয়ে। মৌলভীবাজারে জিপিএ-৫ পেয়েছেন ১০৪০ জন। এর মধ্যে ৩৯৬ জন ছেলে এবং ৬৪৬ জন মেয়ে। সুনামগঞ্জ জেলায় জিপিএ-৫ পেয়েছেন মাত্র ৬২৭ জন। এর মধ্যে ২৫৪ জন ছেলে এবং ৩৭৩ জন মেয়ে।

সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া ৯১৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ১৮৫ টি।

সংশ্লিষ্টরা বলছেন মানবিক বিভাগের শিক্ষার্থীরা ভালো ফলাফল করায় বোর্ডের পাশের হার সর্বোচ্চ হারে বেড়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *