Main Menu

“ ইউনিয়ন পরিষদের সাথে পুষ্টি সংবেদনশীল সামাজিক সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ ”

সিলেট সদর উপজেলার হাটখোলা ইউনিয়ন পরিষদে সূচনা প্রকল্পের উদ্যোগে ইউনিয়ন পরিষদের সাথে পুষ্টি সংবেদনশীল সামাজিক সুরক্ষা বিষয়ক সতেজিকরন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বিগত ২৬ সেপ্টেম্বর ২০২১ ইংরেজী তারিখে সকাল ১১ টায় ইউনিয়ন পরিষদ হল রোমে ইউনিয়ন পরিষদের সদস্যদের পুষ্টি সংবেদনশীল সামাজিক সুরক্ষা বিষয়ক সতেজিকরন প্রশিক্ষণটি পরিচালনা করেন এফআইভিডিবি সূচনা প্রকল্পের জিসিডিও হেলেন সরকার। তিনি সামাজিক সুরক্ষা ভাতা কি এবং সরকার কেন দরিদ্র ও হতদরিদ্রদের জন্য সুরক্ষা ভাতা প্রদানের লক্ষ্য এবং সূচনার লক্ষ্য মা ও শিশুর স্বাস্থ্য ও পুষ্টি নিশ্চিত করার জন্য সামাজিক সুরক্ষা ভাতা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিভিন্নদিকগুলো তুলে ধরেন এবং সভায় উপস্থিত ইউনিয়নের সদস্যগনের মাধ্যমে প্রতিটি ওয়ার্ডে সমাজের বিভিন্ন স্তরে পর্যায়ক্রমে সমন্বিতভাবে পৌঁছে দেয়া যায় সে বিষয়ে আলোপাত করেন। সেই সাথে মহামারি করোনা ভাইরাসের বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরিতে ও হতদরিদ্র লোকজনের কাছে সামাজিক সুরক্ষার ভাতা পৌঁছে দেওয়ার গুরুত্ব তুলে ধরেন। এই সামাজিক নিরাপত্তা ভাতাগুলোর সূচনা প্রকল্পের উদ্দেশ্য বঞ্চনা থেকে রক্ষা করা,বঞ্চনা প্রতিরোধ করা ,জীবন যাত্রার মান উন্নয়ন করা এবং সামাজিক অসমতা দূর করা গুরুত্বপূর্ন বিষয়গুলো আলোচনার মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ইউপি সদস্যদের দৃষ্টি আকর্ষণ করেন।

সভার সভাপতি হাটখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজির উদ্দিন বলেন, আমাদের প্রত্যেক ওয়ার্ড সদস্যদের উচিত সূচনা প্রকল্প থেকে যে সামাজিক সুরক্ষা ভাতা পাওয়ার যোগ্য ব্যক্তিদের তালিকা আমাদেও কাছে হস্তান্তর করেছেন তা ওয়ার্ড সদস্যগন ফটোকপি কওে তালিকা করার সময় যাচাই করে তালিকায় অর্ন্তভ’ক্ত করার নির্দেশ দেন । প্রশিক্ষন পরবর্তীবিভিন্ন ভাতা পাওয়ার যোগ্য ২৬০ জন সূচনা উপকারভোগীর সম্ভাব্য তালিকা জমা দেওয়া হয় । দুস্থ মহিলা ও শিশুদের অধিকার সরকার এব বেসরকারী প্রতিষ্ঠান নিশ্চিত করতে চায়। প্রশিক্ষণটিতে উপস্থিত ছিলেন উপজেলা মনিটরিং অফিসার তানিম পাপিয়া ও ফিল্ড ফ্যাসিলিটেটর খোদেজা বেগম। সূচনা প্রকল্পটি ইউকেএইড ও ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সহযোগিতায় সেভ দ্য চিলড্রেনের পরিচালনায় এফআইভিডিবি সিলেট জেলার সদর উপজেলায় মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *