Main Menu

চট্টগ্রাম টেস্ট এবার প্রেরণা জোগাচ্ছে প্রোটিয়াদেরও!

উপমহাদেশে টেস্টে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড গড়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম টেস্টে বাংলাদেশের ছুড়ে দেওয়া ৩৯৫ রানের লক্ষ্যে খেলতে নেমে সফরকারীরা জিতেছে ৩ উইকেটে। সেই জয় এবার অনুপ্রেরণা জোগাচ্ছে দক্ষিণ আফ্রিকাকেও!

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের সামনে ৩৭০ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে পাকিস্তান। জবাবে চতুর্থ দিন শেষে জয়ের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে প্রোটিয়ারাও। তাদের সংগ্রহ ১ উইকেটে ১২৭ রান।

অবশ্য পাকিস্তান এত বড় সংগ্রহ দাঁড় করাতে পারবে, তেমনটা গতকাল পর্যন্তও ভাবা যায়নি। সেই অসম্ভব সম্ভব হয়েছে মূলত উইকেটকিপার ব্যাটসম্যান রিজওয়ানের অসাধারণ প্রতিরোধে। চতুর্থ দিনে তার ব্যাটে ভর করেই বাকি ৪ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে আরও ১৬৯ রান যোগ করে পাকিস্তান। তাতে অবদান ছিল ১০ নম্বর ব্যাটসম্যান নুমান আলীরও।

নবম উইকেটে এ দুজনে মিলেই প্রোটিয়াদের হতাশ করে গড়েন ৯৭ রানের জুটি। নুমান করেছেন ৪৫ রান। অথচ গত কাল রিজওয়ানের ক্যাচ ৪ রানেই ফেলে দিয়েছিলেন রাসি ভন ডার ডাসেন! সেই জীবন পেয়েই তিনি তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। ২৯২ মিনিট ব্যাটিং করে অপরাজিত থেকেছেন ১১৫ রানে। নুমান ৪৫ রানে ফিরলে শাহীনও বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি। তাতে স্বাগতিকরা দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২৯৮ রানে।

প্রোটিয়াদের হয়ে ৬৪ রানে ৫ উইকেট নিয়েছেন স্পিনার জর্জ লিন্ডে। যা তার ক্যারিয়ারের প্রথম ৫ উইকেট শিকারের নজির। কেশব মহারাজ ১১৮ রানে নিয়েছেন ৩টি। দুটি নিয়েছেন রাবাদা।

বড় লক্ষ্যে খেলতে নেমে চা পানের বিরতিতে ৩৭ রানে ডিন এলগারের উইকেট হারায় প্রোটিয়ারা। তার পর প্রতিরোধ গড়ে দিন শেষ করেছেন এইডেন মারক্রাম ও রাসি ফন ডার ডাসেন। মারক্রাম ৫৯ রানে ক্রিজে আছেন, ৪৮ রানে ব্যাট করছেন ডাসেন। সমতায় ফিরতে এই টেস্টে জিততে প্রোটিয়াদের প্রয়োজন ২৪৩ রান।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *