Main Menu

হাজী আব্দুস সাত্তার ছিলেন উদার মনের দানশীল ব্যক্তিত্ব : আশফাক আহমদ

সিলেট শহরতলির হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম হাজী আব্দুস সাত্তারের ২৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিল ও বৃত্তি প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে বিদ্যালয়ের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি, বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, হাজী আব্দুস সাত্তার সাহেবের মতো উদার মনের দানশীল ব্যক্তিত্ব বার বার জন্মায় না। যে ব্যক্তি মৃত্যুর আগে শহরের দ্বিতল মার্কেট বিক্রি করে আল্লাহকে রাজিখুশি করতে মসজিদ মাদরাসায় সেই টাকা গোপনে দান করে দেন, তাঁর মতো এমন মহান মানুষ বর্তমান সময়ে বিরল। তিনি অত্র হাইস্কুল, টুকের বাজার ঈদগাহ, পাশে মসজিদ এবং ইউনিয়ন পরিষদের জমি দান করেছেন। এরকম আরো অনেক দান তিনি করেছেন। কখনো নিজের নামের জন্য তিনি তা করেননি। তিনি মাওলানাদের সাথে পরামর্শ করতেন, যেভাবে তিনি দান করছেন, তার জন্য তিনি সাওয়াব পাবেন কিনা। তিনি কেবল আল্লাহকে রাজিখুশি করতে চেয়েছেন। বর্তমানে অনেক দানবীর দেখি, নিজের নাম না থাকলে সেটি নিয়ে কথা বলেন। পত্রিকা খুললেই কেবল নামের ছড়াছড়ি। মরহুম আব্দুর সাত্তারের এই দান নিশ্চয়ই আল্লাহ পরকালে এর প্রতিদান দিবেন।

তিনি আরো বলেন, টুকের বাজার এলাকায় হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয় হওয়ার কারণে এই অঞ্চলের মানুষ জ্ঞানার্জন করে আলোকিত হয়েছেন। শিক্ষার প্রসারে অনবদ্য ভূমিকা রয়েছে এই বিদ্যালয়ের। তিনি ছাত্র/ছাত্রীদেরকে শিক্ষা অর্জনের পাশাপাশি একজন ভালো মানুষ হয়ে উঠারও তাগিদ দিয়ে বলেন, অনেকেই আছেন, শিক্ষা অর্জন করেন, কিন্তু ভালো মানুষ হয়ে উঠতে পারে না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক আহমদের সভাপতিত্বে ও সহকারী শিক্ষক রাসেন্দ্র নারায়ন তালুকদারের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, টুকের বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শহীদ আহমদ,সিনিয়র শিক্ষক আব্দুস শুকুর, মরহুম হাজী আব্দুস সাত্তারের ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল মছব্বীর, হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আব্দুস শাকুর, এলাকার মুরব্বী হাজী মিসবাহ উদ্দিন, হাজী মঈন উদ্দিন ও নেওয়াজ উদ্দিন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মরহুম হাজী আব্দুস সাত্তারের ছেলে যুক্তরাষ্ট্র প্রবাসী আব্দুল মছব্বীরের উদ্যোগে ৩০ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়। এছাড়া টুকের বাজার ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বিদ্যালয়ে ২ টি ল্যাপটপ প্রদান করেন ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব শহীদ আহমদ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা শামীম আহমদ।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *