Main Menu

নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণ করতে মানুষবাহী মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন

অনলাইন ডেস্ক: নিজস্ব মহাকাশ স্টেশন নির্মাণ করতে মানুষবাহী মহাকাশযান উৎক্ষেপণ করেছে চীন। অসমাপ্ত স্টেশনটির জন্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ নিয়ে রোববার যাত্রা করে চীনা মহাকাশচারীরা। সেখানে প্রায় ছয় মাস অবস্থানের সময়ে তারা স্টেশন নির্মাণের কাজ করবেন।

লন্ডন ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানায়, রবিবার স্থানীয় সময় সকাল ১০টা ৪৪ মিনিটে রকেটটি মহাকাশের উদ্দেশে যাত্রা করে। উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ গানসুর জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় শেনঝো-১৪ নামক এ রকেটটি।

চীনা এ মহাকাশ মিশনটিতে নেতৃত্বে রয়েছেন কমান্ডার চেন ডং এছাড়া আরও থাকছেন লিউ ইয়াং এবং কাই জুজে। নিজ দেশের স্টেশন নির্মাণে ছয় মাস মহাকাশে অবস্থান করবেন তারা।

এই বছরের শেষ নাগাদ মহাকাশ স্টেশনের কাজ শেষ করতে চায় চীন। এজন্য মোট ১১টি মানুষবাহী অভিযান পরিচালনা করতে হবে তাদের। স্পেস স্টেশনটি সম্পূর্ণ করার জন্য শেনঝো-১৪ হচ্ছে চারটি ক্রুড মিশনের তৃতীয় এবং তাদের সপ্তম অভিযান।

এর আগে ২০২১ সালের এপ্রিলে তিন মডিউলের মহাকাশ স্টেশন নির্মাণ শুরু করে চীন। ওই সময় প্রথম পাঠানো হয় সবচেয়ে বড় মডিউল তিয়ানহে। তিয়ানহে মডিউলটি নির্মিতব্য স্টেশনগুলোর মধ্যে বৃহত্তম। একটি মেট্রো বাসের চেয়ে সামান্য বড় তিয়ানহে স্টেশন নির্মাণ শেষে মহাকাশচারীদের বাসস্থান হিসেবে ব্যবহার হবে।

এছাড়া দুই মডিউল ওয়েনটিয়ান এবং মেনটিয়ান চলতি বছরের যথাক্রমে জুলাই ও অক্টোবরে মহাকাশে পাঠানো হবে। ওয়েনটিয়ান মডিউলে স্টেশনের বাইরে ভ্রমণের জন্য একটি এয়ারলক কেবিন এবং তিনজন মহাকাশচারীর জন্য কোয়ার্টার থাকবে। সূত্র: রয়টার্স






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *