Main Menu

সিলেটে বন্যার্তদের জন্য ১৯৯ টি আশ্রয়কেন্দ্র্র

সিলেটে বন্যা কবলিতদের জন্য ১৯৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এমন তথ্য জানিয়েছেন জেলা প্রশাসক মো. মজিবর রহমান।

তিনি বলেন, বন্যায় জেলায় ১৯৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এরমধ্যে কোম্পানীগঞ্জে ৫টি পরিবার আশ্রয় নিয়েছেন। আর কেউ এখন্ও আশ্রয়কেন্দ্র আসেনি।

তিনি বলেন, এসব আশ্রয়কেন্দ্রে খাবারের ব্যবস্থাও করা হয়েছে। এছাড়া ইউএনওদের সার্বক্ষণিক নজরদারি রাখার নির্দেশনা দেয়া আছে।

জেলা প্রশাসক জানান, বন্যা কবলিতদের জন্য আরেকদফায় ১০০ মেট্রিকটন চাল ও ৩০০০ প্যাকেট শুকানো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। এর আগে ১২৯ মেট্রিকটন চাল ও ১০০০ শুকানো খাবার বরাদ্দ দেয়া হয়েছিল।

এছাড়া সিলেট সদর উপজেলার ৭টি ইউনিয়নে পাহাড়ী ঢল ও ভারী বর্ষনের ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত দুঃস্থ ও অসহায় পরিবারের মাঝে বিতরণের জন্য জরুরী ভিত্তিতে ৩ হাজার ব্যাগ শুকনো খাবার বরাদ্দ দেওয়া হয়েছে।

সিলেট- ১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড, এ কে আব্দুল মোমেন মঙ্গলবার সিলেট মহানগর ও সদর উপজেলার ৭টি ইউনিয়নে আকস্মিক বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় দুঃস্হ পরিবারকে সহায়তার জন্য জরুরী সাহায্য চেয়ে দুর্যোগ ব্যাবস্হাপনা ও ত্রান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা, মো,এনামুর রহমান এমপি বরাবরে একখানা পত্র প্রেরণ করেন।পররাষ্ট্রমন্ত্রী এ পত্রের পরিপ্রেক্ষিতে জরুরী এ বরাদ্দ দেয় দুর্যোগ ব্যাবস্হাপনা ও ত্রান মন্ত্রণালয়। একই সাথে সিলেট জেলায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় ও তাৎক্ষণিক মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য সিলেট জেলা প্রশাসকের অনুকুলে ১শ মেট্রিক টন চাল ও নগদ ১০ লক্ষ টাকা বরাদ্দ দেয় সরকার।

এদিকে, বন্যা কবলিত এলাকা পরিদর্শনে বুধবার সিলেট আসছেন পররাষ্ট্র মন্ত্রী ও সিলেট-১ আসনের সাংসদ ড. একে আবুল মোমেন সিলেট আসছেন। বুধবার দুপুরে বিমানযোগে সিলেট এসে তিনি বিভিন্ন এলাকা পরির্দশন করবেন ও বন্যার্থদেও মাঝে ত্রাণ বিতরণ করবেন বলে জানা গেছে।

মঙ্গলবার রাতেও সুরমা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড বলছে, ২০০৪ সালের পর নদীর পানি কখনো এতোটা বাড়েনি। ১৮ বছরের মধ্যে এবারই সবচেয়ে বড় বন্যার সৃষ্টি হয়েছে। উজানে বৃষ্টি অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি আরও অবনতি হওয়ার আশঙ্কা করছেন পাউবো কর্মকর্তারা।

আর আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, ২৩ জুন পর্যন্ত সিলেটে বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে বৃষ্টির পরিমান কিছুটা কমতে পারে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *