Main Menu

বিশ্বম্ভরপুরে নদীতে বাড়ছে পানি, আতঙ্কিত কৃষক

বিশ্বম্ভরপুরে নদীতে পানি বাড়ায় হাওরের বাঁধগুলো হুমকির মুখে রয়েছে, এতে কৃষকরা আতঙ্কিত হয়ে পড়েছে। মঙ্গলবার রাত থেকে হাওরের পার্শ্ববর্তী রক্তি ও ঘটঘটিয়া নদীতে পানি দ্রুত বাড়ছে। ফলে করচার হাওরের হরিমনের ভাঙা, বেকাবাঁধসহ কয়েকটি বাঁধ হুমকির মুখে পড়েছে।

এদিকে উপজেলা প্রশাসন হাওরের ধান দ্রুত কাটার জন্য ব্যপক প্রচারণা চালাচ্ছে। কৃষকরাও বিরামহীনভাবে পাকা ও আধাপাকা ধান কাটছেন। তবে অনেক জমিতে এখনও ধান কাঁচা রয়েছে।
স্থানীয় কৃষকরা বলছেন, বাঁধের অবস্থা হুমকির মুখে থাকায় আমরা আধাপাকা ধানও কাটছি। অনেক জমিতে ধান কাঁচা রয়েছে, তারপরেও কৃষকরা বসে নেই, ধান কাটছেন। তবে বৃষ্টি ও আবহাওয়া খারাপ থাকায় কাটা ধান শুকাতে পারছেন না বলে জানান কৃষক চিত্তরঞ্জন গোস্বামী।

হাওরের বাঁধ ঘুরে এসে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল আলম সিদ্দিকী বলেন, করচার হাওরের হরিমনের ভাঙাসহ কয়েকটি বাঁধ হুমকির মুখে রয়েছে। তিনি বলেন, বাঁধ পার্শ্ববর্তী নদীতে ইঞ্জিনচালিত নৌকার ঢেউয়ে বাঁধের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই বিপদকালীন সময়ে ইঞ্জিনচালিত নৌকা বন্ধ করা প্রয়োজন।

উপজেলা কৃষকলীগ সভাপতি হুমায়ুন কবির মৃধা বলেন, বৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওর পার্শ্ববর্তী নদীতে পানি বাড়ছে। হুমকির মুখে থাকা বাঁধগুলোতে সার্বক্ষণিক তদারকি জোরদার করা প্রয়োজন। এছাড়াও যে সমস্ত বাঁধ বেশি ঝুঁকিপূর্ণ রয়েছে সেগুলোতে সুরক্ষার কাজ আরও জোরদার করা দরকার।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নয়ন মিয়া বলেন, এ পর্যন্ত ৫ হাজার ৪৯৬ হেক্টর জমির ধান কাটা হয়েছে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *