Main Menu

বঙ্গবন্ধুর সমা‌ধিতে বাংলাদেশে নিযুক্ত ৪০ রাষ্ট্রদূতের শ্রদ্ধা

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ডিপ্লোমে‌টিক কোরের ৪০টি দেশের রাষ্ট্রদূতগণ। এ সময় বঙ্গবন্ধুর সমাধিসৌধ কমপ্লেক্স ও বঙ্গবন্ধুর পৈ‌ত্রিক বাড়ি পরিদর্শন করেন তারা। পরে লোকজ মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৌকা বাইচ উপভোগ করেন।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৪৫ মি‌নিটের দিকে ডিপ্লোমেটিক কোরের ভারপ্রাপ্ত ডিন ম‌রক্কোর মা‌জিদ হা‌লিমের নেতৃত্বে ৪০টি দেশের রাষ্ট্রদূতগণ বঙ্গবন্ধুর সমা‌ধিসৌধ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ‌রিয়ার আলম শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষ এক ‌মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর বঙ্গবন্ধু ও তার প‌রিবারের শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন তারা। শ্রদ্ধা নিবেদন শেষ ডিপ্লোমেটিক জোনের ভারপ্রাপ্ত ডিন ম‌রক্কোর মা‌জিদ হা‌লিম প‌রিদর্শন বইতে মন্তব্য লিখে স্বাক্ষর করেন। পরে বি‌ভিন্ন দেশের রাষ্ট্রদূতগণ স্বাক্ষর করেন। এরপর রাষ্ট্রদূতগণ বঙ্গবন্ধু সমাধিসৌধ কমপ্লেক্স, বঙ্গবন্ধুর পৈ‌ত্রিক বাড়ি ও লাইব্রেরি প‌রিদর্শন করেন।

পরে রাষ্ট্রদূতগণ সরকা‌রি শেখ মু‌জিবুর রহমান কলেজ মাঠে অনু‌ষ্ঠিত লোকজ মেলায় যান। সেখানে তাদের পুলি, পাটি সাপটা, ভাপা, চিতইসহ বিভিন্ন গ্রামীণ পিঠা দিয়ে আপ্যায়ন করা হয়। এ সময় তারা শিশু শিল্পীদের আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে লোকজ মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন এবং মেলা প্রাঙ্গণ ঘুরে মেলায় আসা বিভিন্ন পণ্য দেখেন। এরপর টুঙ্গিপাড়া খালে অনুষ্ঠিত নৌকা বাইচ উপভোগ করেন।

এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশে থাকা রাষ্ট্রদূতগণ বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত। একটি প্রত্যন্ত এলাকা থেকে বঙ্গবন্ধু উঠে এসেছেন। তিনি বাঙালিকে স্বপ্ন দেখিয়েছিন, নেতৃত্ব দিয়েছেন এবং দক্ষিণ এশিয়াসহ পৃথিবীতে একটি নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন। বঙ্গবন্ধু জন্মস্থান দেখার মধ্যদিয়ে তাদের যে আত্মউপলব্ধি হবে সেটিই মূল্যবান।

এ অনুষ্ঠানে গোপালগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের পররাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব সাব্বির আহমেদ চৌধুরী (ওয়েস্ট আইসিটি), প্রটোকল প্রধান এম এনামুল হক, পিএস টু এইচএম গোলাম মাওলা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (এইচএসএম) আলাউদ্দিন ভূঁইয়া, জাতীয় বাস্তবায়ন কমিটির অতিরিক্ত সচিব মোহাম্মদ এমদাদুল্লাহ মিয়া, কবি ও জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য তারিক সুজাত, পররাষ্ট্র বিষয়ক জাতীয় সংসদের স্থায়ী কমিটির সদস্য নাজিম রাজ্জাক এমপি, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শামীম আহমেদ, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপ-কমিটির সদস্য তানভীর শাকিল জয় এমপি, গোপালগঞ্জ জেলা প্রশাসক শাহিদা সুলতানা, পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, সাধারণ সম্পাদক বাবুল শেখ, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ইলিয়াস হোসেন সরদার, টুঙ্গিপাড়া পৌরসভার মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল উপস্থিত ছিলেন।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *