Main Menu

তালেবানকে সহযোগিতা করে ক্ষুধার হাত থেকে আফগান জনণকে বাঁচান’- হামিদ কারজাই

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবানকে সহযোগিতা করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, লাখ লাখ আফগান নাগরিককে ক্ষুধার হাত থেকে রক্ষা করতে হলে তালেবানকে সহযোগিতা করতে হবে।

কারজাই শনিবার মার্কিন নিউজ চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ আহ্বান জানান।
তিনি বলেন, আন্তর্জাতিক সমাজের উচিত তালেবান সম্পর্কে খারাপ ধারনা ঝেড়ে ফেলে অগ্রাধিকার ভিত্তিতে আফগানিস্তানের জনগণের জন্য সাহায্য পাঠানো। কারজাই বলেন, তালেবান এখন আফগানিস্তানের প্রকৃত শাসনক্ষমতার অধিকারী এবং এ বাস্তবতা মেনে নেয়া উচিত।

২০০১ সালে আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারের পতনের পর প্রথম প্রেসিডেন্ট হন হামিদ কারজাই। যে গোষ্ঠীর অতীত সহিংসতায় পরিপূর্ণ তার প্রতি বিশ্ব সমাজ কীভাবে সমর্থন দেবে- এমন প্রশ্নের জবাবে হামিদ কারজাই বলেন, সহিংসতা আমাদের জীবনের একটি দুঃখজনক অবিচ্ছেদ্য অংশ। তবে একথাও মনে রাখতে হবে সহিংসতা সকল পক্ষই চালিয়েছে।

এ বক্তব্যের মাধ্যমে তিনি মূলত আফগানিস্তান দখল করার পর মার্কিন সেনারা যে হাজার হাজার আফগান নাগরিককে হত্যা করেছে সেদিকে ইঙ্গিত করেছেন।

গত আগস্ট মাসে তালেবান ২০ বছরের বিরতির পর আবার আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে। ২০০১ সালে ইঙ্গো-মার্কিন হামলার মাধ্যমে যে তালেবান সরকারের পতন হয়েছিল ২০২১ সালের ১৫ আগস্ট আবার সেই তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। তবে এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।
সূত্র : পার্সটুডে






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *