Main Menu

“বিশ্ব মান দিবস-২০২১” উপলক্ষে সিলেটে আয়োজিত আলোচনা সভা

“SHARED VISSION FOR A BETTER WORLD”/“সমন্বিত উদ্যোগে টেকসই বিশ্ব বিনির্মাণে-মান” এই প্রতিপাদ্যের উপর গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা প্রশাসন ও বিএসটিআই, সিলেট এর যৌথ উদ্যোগে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) সকাল ১০টায় Zoom Application এর মাধ্যমে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ খলিলুর রহমান, মান্যবর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), সিলেট বিভাগ, সিলেট; সভায় সভাপতিত্ব করেন জনাব এম কাজী এমদাদুল ইসলাম, সম্মানিত জেলা প্রশাসক, সিলেট; সভায় বিএসটিআই বিভাগীয় অফিস, সিলেট এর কর্মকর্তাগণ, বিভিন্ন সরকারী-বেসরকারী, স্বায়ত্বশাসিত সংস্থার কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, ক্যাব এর প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সংযুক্ত ছিলেন। Zoom মিটিং সঞ্চালনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জনাব এ,এইচ,এম মাহফুজুর রহমান।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে বিএসটিআই সিলেট এর সহকারী পরিচালক, জনাব মোঃ হাবিবুর রহমান বিশ্ব মান দিবসের ইতিহাস, মান দিবসের প্রতিপাদ্য বিষয়ক তাৎপর্য, বিএসটিআই’র কার্যক্রম, আন্তর্জাতিক অঙ্গনে বিএসটিআই’র গ্রহণযোগ্যতা, পণ্য ও সেবার মান বাস্তবায়নে সরকারী পদক্ষেপ এবং সামাজিক দায়বদ্ধতা ও সুশাসন নিশ্চিতে বিএসটিআই’র বিভিন্ন কার্যক্রমের উপর আলোকপাত করে প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীসহ সংশ্লিষ্ট সকল অংশিজনের সহযোগিতা, গঠনমূলক পরামর্শ ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে জাতীয় মান সংস্থা বিএসটিআই তার অভিষ্ঠ লক্ষ্যে এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

Zoom মিটিং-এ সংযুক্ত জনাব আরিফ আহাম্মদ, সহকারী অধ্যাপক, শাবিপ্রবি, তার প্রবন্ধ উপস্থাপনে ÒSHARED VISSION FOR A BETTER WORLD”সমন্বিত উদ্যোগে টেকসই বিশ্ব বিনির্মাণে-মান” বিষয়ে জাতীয় মান ও আন্তর্জাতিক মান এর ব্যাখ্যা, প্রয়োজনীয়তা, গুরুত্ব তুলে ধরে ক্রমবর্ধিষ্ণু জনসংখ্যার এ পৃথিবীতে গ্রীনহাউস গ্যাসের প্রভাবমুক্ত উন্নত ও টেকসই পৃথিবী বিনির্মানে আন্তর্জাতিক মানের গুরুত্ব এবং বাস্তবায়নের উপর তথ্যবহুল এবং বাস্তব সম্মত একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উদাহরনসহ উপস্থাপন করেন।” তথ্যবহুল ও যুগোপযোগী ভিডিও প্রেজেন্টেশন এর জন্য জেলা প্রশাসন এর পক্ষ হতে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

Zoom মিটিং-এ সংযুক্ত থেকে মুক্ত আলোচনায় অংশ নেন প্রাণ গ্রæপ, হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের চিফ অব প্ল্যান্ট প্রকৌশলী হাসান মোহাম্মদ মঞ্জুরুল হক, গোল্ডেন হার্ভেস্ট ফুডস লি:, সিলেট এর হেড প্ল্যান্ট প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম ও নাসিব এর সভাপতি এবং আলিম ইন্ডাস্ট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আলিমুল আহসান চৌধুরী।
প্রকৌশলী হাসান মোহাম্মদ মঞ্জুরুল হক বলেন সময়, শ্রম ও ভিজিট কমাতে ভ্রাম্যমান ল্যাব চালুকরণ, হবিগঞ্জে বিএসটিআই’র অফিস স্থাপন এবং পণ্যের মোড়ক/লেবেল ডিজাইন ও ছাপানো সময় সাপেক্ষ হওয়ায় খসড়া মোড়ক/লেবেল গ্রহণ করে পণ্যের নমুনা গ্রহণ ও সার্টিফিকেট প্রদানের অনুরোধ করেন। প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম পণ্য ও সেবার মান নিয়ন্ত্রণে বিএসটিআই’র কার্যক্রমে সন্তোষপ্রকাশ করে বিএসটিআইকে আরো উন্নত ও সেবার পরিধি বৃব্ধির পাশাপাশি লজিস্টিক সাপোর্ট বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান। জনাব আলিমুল আহসান চৌধুরী পণ্য/সেবার মান প্রণয়ন ও মান নির্ধারণসহ সেবার পরিধি বৃদ্ধি করে বিএসটিআই’র সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেন।

মুক্ত আলোচনার পর সঞ্চালকের অনুরোধে জনাব আবু তাহের মোঃ শোয়েব, সভাপতি, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, সিলেট বলেন, পণ্যের মান নিয়ন্ত্রনে বিএসটিআই কে শহর থেকে গ্রাম সবখানেই প্রচেষ্টা চালাতে হবে যাতে মানণীয় প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের মধ্যেই টেকসই, নিরাপদ, ফরমালিনসহ বিষাক্ত কেমিক্যাল মুক্ত ও মানসম্মত খাদ্য ও ভোগ্যপণ্য সবার প্রাপ্তি নিশ্চিত হয়। এজন্য শিল্প উদ্যোক্তা ও বিএসটিআই তথা সরকারকে আন্তরিকভাবে কাজ করতে হবে।
অত:পর সঞ্চালকের অনুরোধক্রমে পুলিশ সুপার, সিলেট ও অতিরিক্ত পুলিশ কমিশনার উভয়ই বিএসটিআইকে শক্তিশালি করার জন্য সম্মিলিত উদ্যোগ গ্রহণের আহবান জানান।

সভায় প্রধান অতিথি জনাব মোঃ খলিলুর রহমান, মান্যবর বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব), তাঁর বক্তব্যে পণ্যের মানের বিষয়ে বলেন, সেবাদানকারী ও সেবা গ্রহণকারী উভয়কে মানের বিষয়ে আন্তরিক হতে হবে। টেকসই উন্নয়নের জন্য আন্তর্জাতিক মান অনুসরনে আন্তরিক হয়ে সম্মিলিতভাবে কাজ করতে হবে এবং বঙ্গবন্ধুর হাতে গড়া প্রতিষ্ঠান বিএসটিআইকে তিনি ১৯৭৪ সালে আন্তর্জাতিক মান সংস্থা ওঝঙ এর সদস্য পদ এনে দেন। বঙ্গবন্ধুর লালায়িত সোনার বাংলা গড়ার স্বপ্ন ঘাতকরা পুরণ করতে না দিলেও তাঁরই সুযোগ্র কন্যা যার অকুতোভয়, সাহসী ও দুরদর্শি বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে; এ উন্নয়নের ধারা অব্যাহত রেখে রোড ম্যাপ অনুযাযী ২০৪১ সালের মধ্যে উন্নত ও টেকসই সোনার বাংলা গড়তে পণ্য/সেবার মান আন্তর্জাতিক অনুসরণ এবং মান বজায় রেখে রপ্তানি বাণিজ্যের মাধ্যমে দেশকে উন্নয়নের দিকে ধাবিত করতে হবে। মান দিবসের প্রতিপাদ্য বিষয়ের ব্যাপারে বলেন ÒSHARED VISSION FOR A BETTER WORLD“সমন্বিত উদ্যোগে টেকসই বিশ্ব বিনির্মাণে-মান” পরিবেশ রক্ষা করে শিল্পায়ন ও শিল্প কারখানায় উৎপাদিত পণ্যের মান আন্তর্জাতিক মান অনুসরণ করলে শিল্প উদ্যোক্তা ও ভোক্তা উভয়েই লাভোবান হবেন এবং পৃথিবী সুন্দর বাসযোগ্য স্থানে পরিনত হবে।

পরিশেষে সভার সভাপতি জনাব এম কাজী এমদাদুল ইসলাম, সম্মানিত জেলা প্রশাসক, সিলেট স্টেকহোল্ডারদের বিএসটিআই’র প্রণীত মান যথাযথভাবে অনুসরণ করে সুস্থসবল জাতি গঠনে সহযোগিতার আহŸান জানান এবং সভায় সংযুক্ত সকলকে জানান বিএসটিআই’র সীমিত জনবল ও অফিস দ্বারা কাঙ্খিত মাত্রায় শতভাগ সেবা প্রদান না করতে পারলেও প্রতিষ্ঠানের জনবলের সেবামুখি আন্তরিকতা ও সেবার বিষয়ে বিরুপ কোনো মন্তব্য পাওয়া যাযনা। বর্তমান সরকার ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়নের লক্ষ্যে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধশালী বাংলাদেশ গড়ার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় সরকার বিএসটিআই’র বেশকিছু উন্নয়ন সাধন করেছে এবং সারা দেশে বিএসটিআই’র সেবা প্রাপ্তি সহজ করার জন্য প্রয়োজনীয় জনবলসহ লজিস্টিক সাপোর্ট বৃদ্ধির বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।আশা করা যায় অচিরেই বিএসটিআই’র সক্ষমতা বহুলাংশে বৃদ্দি পাবে এবং এর স্টেকহোল্ডারগণ আরো বেশি উপকৃত হবে। সভাং সংযুক্ত সকলকে ধৈর্য সহকারে আলোচনা শুনার জন্য এবং গঠনমূলক আলোচনা করে সম্মিলিত উদ্যোগে দেশকে এগিয়ে নিযে টেকসই পৃথিবী বিনির্মাণে অবদান রাখার জন্য উদাত্ত আহবান জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেনে।






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *