Main Menu

আফগানিস্তানে তুর্কি উপস্থিতি নিয়ে তালেবানের হুঁশিয়ারি

আফগানিস্তানে তুরস্কের উপস্থিতির বিষয়ে হুঁশিয়ারি দিয়েছে তালেবান। মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিদেশী সেনাবাহিনী (ন্যাটো) আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর তুর্কি উপস্থিতিকে নিন্দনীয় সিদ্ধান্ত বলে অভিহিত করেছেন তারা।

মঙ্গলবার এ বিষয়ে সংবাদ প্রকাশ করেছে ডেইলি সাবাহ।

আগামী মাসে মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলোর সেনাবাহিনী (ন্যাটো) আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব নিবে বলে প্রতিশ্রুতি দিয়েছে। তুরস্ক কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার জন্য কিছু সেনা রাখার বিষয়ে কথা দিয়েছে।

এ বিষয়ে তালেবান কর্তৃপক্ষ বলছে, তুরস্কের আফগানিস্তানে থেকে যাওয়ার সিদ্ধান্ত…….. একটি ভুল পরামর্শের ফল। এ সিদ্ধান্তের মাধ্যমে তারা আমাদের সার্বভৌমত্ব ও ভূখণ্ডগত অখন্ডতাকে ভঙ্গ করছে। তুরস্কের এ উপস্থিতি আমাদের জাতীয় স্বার্থের বিরোধী।

তুরস্ক আফগানিস্তানে সব সময় অসামরিক মিশনে তাদের সেনাদের পাঠিয়েছে। তাদেরকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট থেকে প্রস্তাব দেয়া হয়েছে যেন তুর্কি বাহিনী আফগানিস্তানের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত থাকে। এর ফলে আফগানিস্তানের অন্যতম প্রধান এ যোগাযোগ মাধ্যমের নিরাপত্তা নিশ্চিত হবে। কারণ, আফগানিস্তানে রাজধানী কাবুলের প্রধান প্রবেশপথ হলো এ আন্তর্জাতিক বিমান বন্দর। বিদেশী সেনারা চলে যাবার পর বিভিন্ন দেশের কূটনীতিক মিশন পরিচালনার জন্য এ বিমানবন্দরের নিরাপত্তা জরুরি।

মার্কিন নেতৃত্বাধীন বিদেশী সেনারা চলে যাবার পর আফগানিস্তানের বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার বিষয়ে ন্যাটোর সভায় রজব তাইয়েব এরদোগান বলেছেন, আফগানিস্তানের বিমানবন্দরের নিরাপত্তা রক্ষার এ তুর্কি মিশনে পাকিস্তান ও হাঙ্গেরির সহযোগিতা চান তিনি।

এদিকে তালেবান আফগানিস্তানে তুরস্কের উপস্থিতির বিরোধীতা করছে। তারা বলছেন, ২০২০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে হওয়া চুক্তি অনুসারে তুর্কি সেনাদেরও আফগানিস্তান থেকে চলে যেতে হবে।

সূত্র : ডেইলি সাবাহ






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *