Main Menu

৫০ শিল্পীর কণ্ঠে নতুন ‘আমার সোনার বাংলা’

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে নতুন সংগীতায়োজনে তৈরি হয়েছে বাংলাদেশের জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’। এতে কণ্ঠ দিয়েছেন কয়েক প্রজন্মের দেশের ৫০ জন সংগীতশিল্পী। ঢাকার জাতীয় সংসদ ভবন, সোহরাওয়ার্দী উদ্যান ও সাভারের স্মৃতিসৌধ এলাকায় গানটির দৃশ্য ধারণ শেষে ২৬ মার্চের প্রথম প্রহরে গানটি প্রকাশিত হয়।

এ নিয়ে এক বিবৃতিতে সরকারের আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমাদের আইসিটি বিভাগের পরিকল্পনা ছিল, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তিকে স্মরণীয় করে রাখতে ৫০ জন শিল্পীর অংশগ্রহণে জাতীয় সংগীতটি নতুন করে তৈরি করার, যাতে মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদেরও অংশগ্রহণ রয়েছে। যাঁরা মুক্তিযুদ্ধে অনুপ্রেরণা জুগিয়েছেন তাঁদের উপস্থিতির মধ্য দিয়ে আমাদের জাতীয় সংগীতকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে আরও সুন্দর করে যেন তুলে ধরতে পারি। আমাদের এ আয়োজন সফল করার জন্য সকল শিল্পীকে ধন্যবাদ ও আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।’

জাতীয় সংগীতের নতুন সংগীতায়োজন প্রসঙ্গে কৌশিক হোসেন তাপসের পাঠানো একটি মেইল বার্তায় জানানো হয়, ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বিশেষ ক্ষণে বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষ থেকে জাতীয় সংগীত নির্মাণের এ দায়িত্ব পাওয়া আমার জন্য সম্মানের ও গর্বের। এতজন গুণী শিল্পীর সম্মিলনে গানটির নির্মাণ নিঃসন্দেহে একটি ঐতিহাসিক অভিজ্ঞতা হয়ে থাকবে।’

জাতীয় সংগীতের এ আয়োজনে মুক্তিযোদ্ধা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের পাশাপাশি পরবর্তী প্রজন্মের শিল্পীরাও অংশ নেন। এ আয়োজনে জাতীয় সংগীতে কণ্ঠ দেন ২৫ জন পুরুষ ও ২৫ জন নারী কণ্ঠশিল্পী। শিল্পী তালিকায় আছেন রফিকুল আলম, খুরশীদ আলম, ফকির আলমগীর, মাহমুদ সেলিম, হামিন আহমেদ, মাকসুদ, হাসান, এস আই টুটুল, সুজিত মুস্তাফা, বালাম, রবি চৌধুরী, মিজান, অর্ণব, মিলন মাহমুদ, আরেফিন রুমি, রাফা, অদিত, পারভেজ, অটামনাল মুন, শামিম, প্রিয়, হাসিব, এবিডি, পুলক ও কৌশিক হোসেন তাপস। আর নারী সংগীতশিল্পীর মধ্যে আছেন শাহিন সামাদ, ফাতেমা তুজ জোহরা, আবিদা সুলতানা, রেজওয়ানা চৌধুরী বন্যা, শামা রহমান, ফাহমিদা নবী, দিলশাদ নাহার কাকলী, আঁখি আলমগীর, মেহরিন, অণিমা রায়, রুমানা ইসলাম, এলিটা, জুলি, তাশফি, লুইপা, দোলা, রেশমি, আনিকা, সিঁথি সাহা, সুনিধি নায়েক, টিনা রাসেল, ঐশী, আর্নিক, পুতুল, আয়শা মৌসুমি।






Related News

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার ধান কাটা উৎসব উদ্বোধন করেছেন সুনামগঞ্জ জেলা প্রশাসক জাহাঙ্গীর হোসেন। বুধবার ( ৭ এপ্রিল) সকালে উপজেলার সদর ইউনিয়নের শনির হাওরে উপজেলা প্রশাসনের সহযোগিতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ধান কাটা উৎসবের আয়োজন করে। এ সময় কৃষি শ্রমিকদেরকে উৎসাহ দেওয়ার জন্য ধান কাটায় অংশ্রগহন করেন তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল, উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ, সুনামগঞ্জ উপপরিচালক ফরিদুল হাসান, উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দোলা, উপজেলা প্রকৌশলী ইকবাল কবির, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি আলী মুর্তজা, তাহিরপুর সদর ইউনিয়ন চেয়ারম্যান বোরহান উদ্দিন, উপজেলা প্রেসক্লাব সভাপতি রমেন্দ্র নারায়ণ বৈশাখ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এখলাছুর রহমান তারা, যুবলীগের আহ্বায়ক হাফিজ উদ্দিন, আওয়ামী লীগের অন্যতম সদস্য সেলিম আখুঞ্জি, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেন বিপক, মৎস্যজীবী লীগের আহবায়ক আলম জিলানী সোহেল, সদস্য সচিব আজিজুল হক, ছাত্রলীগ সভাপতি আবুল বাসার প্রমুখ।

বলিউডে একের পর করোনার থাবা বসেছে। এবার এই ভাইরাসে আক্রান্ত হলেন বলিউডের জনপ্রিয় অভিনেত্রী ক্যাটরিনাRead More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *