Main Menu

বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের কথা জানালেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ সফরে আসা মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদ জানিয়েছেন, একটি চুক্তির ভিত্তিতে দৃঢ় কাঠামো তৈরি করে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ দেবে মালদ্বীপ।

রাজধানীতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দ্বিপক্ষীয় আলোচনা শেষে আয়োজিত এক যৌথ প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘আজ আমরা দুটি স্মারকে স্বাক্ষর করব। বাংলাদেশ থেকে জনশক্তি নিয়োগের জন্য একটি দৃঢ় কাঠামো স্থাপনের মাধ্যমে দুই দেশের মধ্যে জনশক্তি নিয়োগের বিষয়ে সমঝোতা স্মারক রয়েছে।’

আলোচনায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদ নিজ নিজ দেশের প্রতিনিধিদের নেতৃত্ব দেন।

দুই দেশের ফরেন সার্ভিসের কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে সহযোগিতার লক্ষ্যে মালদ্বীপের ফরেন সার্ভিস ইনস্টিটিউট এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে দ্বিতীয় সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হয়েছে বলে জানান তিনি।

আবদুল্লা শহীদ বলেন, বাংলাদেশী কর্মীদের মৌলিক অধিকার নিশ্চিত করার জন্য কাগজপত্র ছাড়া কর্মীদের নিয়মিত করার উপর জোর দিচ্ছে মালদ্বীপ।

তিনি বলেন, ‘বাংলাদেশী কর্মীদের মালদ্বীপে গুরুত্বপূর্ণ ভূমিকা এবং মৌলিক অধিকার ও জীবনমান রক্ষায় অবৈধকর্মীদের বৈধকরণের প্রয়োজনীয়তার বিষয় আমি উল্লেখ করেছি।’

রোহিঙ্গা ইস্যু:
রোহিঙ্গা শরণার্থীদের ইস্যুতে বাংলাদেশকে সহায়তা করার বিষয়টি পুনর্ব্যক্ত করেছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী।

‘মালদ্বীপ সবসময়ই রোহিঙ্গা জনগণের অধিকারের পক্ষে এবং গাম্বিয়া সরকারের সাথে মিলে রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে গণহত্যার বিচার দাবি করে আসছে,’ বলেন তিনি।

বাংলাদেশীদের অবদান:
প্রশিক্ষণ ও বৃত্তি, স্বাস্থ্য ও চিকিৎসা, প্রতিরক্ষা এবং অন্যান্য প্রযুক্তিগত ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অবদানের জন্য মালদ্বীপ কৃতজ্ঞতা প্রকাশ করছে, বলেন আবদুল্লা শহীদ।

তিনি বলেন, ‘বাংলাদেশ মালদ্বীপের মেডিকেল ইন্টার্নদের একটি নিশ্চিত গন্তব্যস্থল। বাংলাদেশ সর্বদা মালদ্বীপের অবিচলিত অংশীদার এবং কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে চলমান লড়াইয়ে বিভিন্নভাবে মালদ্বীপের সরকারকে সহায়তা দিয়ে নিজেদের উদারতার প্রমাণ দিয়েছে বাংলাদেশ।’

জনশক্তি রফতানি সম্পর্কে বলতে গিয়ে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মালদ্বীপ বাংলাদেশ থেকে কিছু নার্স নিয়োগ দেবে। ইতোমধ্যে বাংলাদেশের কিছু চিকিৎসক সেখানে কাজ শুরু করেছেন।

মালদ্বীপের প্রেসিডেন্ট ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন, তার দেশে বিদেশীসহ সকল শ্রমিককে বিনামূল্যে টিকা দেবেন। আমরা মালদ্বীপে বিশেষত বৃহত্তর বাংলাদেশীদের সেখানে টিকা দেয়ার জন্য কিছু নার্স পাঠাবো, বলেন তিনি।

বর্তমানে মালদ্বীপে প্রায় ৮০ হাজার বাংলাদেশি প্রবাসী কাজ করছেন।

মালদ্বীপের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর:
ড. মোমেন বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের আয়োজনে মার্চে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ বাংলাদেশ সফরে আসবেন।’

বৈঠকে তারা বাণিজ্য ও ব্যবসা সম্প্রসারণ, সংযোগ বৃদ্ধি, বিশেষত নৌপরিবহন ও জলবায়ু সম্পর্কিত বিষয়সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন উল্লেখ করে তিনি বলেন, তারা জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়েও আলোচনা করেছেন।

সৌহার্দ্যপূর্ণ পরিবেশে আমাদের ভালো আলোচনা হয়েছে। আমরা অনেক বিষয়ে একমত হয়েছি। আশা করি, আমাদের সামনের দিনগুলো আরও ভালো কাটবে, বলেন ড. মোমেন।

ড. মোমেনের আমন্ত্রণে সরকারি সফরে সোমবার বাংলাদেশে আসেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী।

সূত্র : ইউএনবি






Related News

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *